জেনে নিন ‘লিভার সিরোসিস’ প্রতিরোধে করণীয়

প্রতীকী ছবি

জেনে নিন ‘লিভার সিরোসিস’ প্রতিরোধে করণীয়

অনলাইন ডেস্ক

প্রতি বছর যকৃতের যে সমস্যায় অনেক মানুষ আক্রান্ত হন, তার মধ্যে অন্যতম ‘লিভার সিরোসিস’। যকৃতের দীর্ঘস্থায়ী ক্ষত এ অসুখের কারণ হয়ে ওঠে, যা ধীরে ধীরে লিভারের কার্যক্ষমতা পুরোপুরি নষ্ট করে দেয়। তাই লিভারের সমস্যা দেখা দেয়ার আগেই লাইফস্টাইলে কিছু নিয়ম মেনে চলা উচিত।

লিভার সিরোসিস একদিনে হয় না।

প্রতিনিয়ত লিভারের সমস্যা থেকে ধীরে ধীরে তা সিরোসিসের রূপ নেয়। এটা থেকে মৃত্যু পর্যন্ত হতে পারে বলে মনে করেন চিকিৎসকরা।

প্রতিরোধই পারে এ রোগ থেকে নিজেকে ও পরিবারের সদস্যদের দূরে রাখতে। তাই আসুন জেনে নিই, লিভার সিরোসিস প্রতিরোধে করণীয় সম্পর্কে-

১. অতিরিক্ত অ্যালকোহল পান লিভার সিরোসিসের অন্যতম কারণ।

সাধারণত ১০ বছর বা তার বেশি সময় ধরে অতিরিক্ত অ্যালকোহল পান করলে লিভার সিরোসিসের ঝুঁকি থাকে।

২. লিভারে প্রদাহ সিরোসিসের আরেকটি কারণ। সাধারণত এ,বি, সি ভাইরাস আক্রমণ করলে লিভার সিরেসিস হতে পারে। এগুলো রক্তদান বা গ্রহণের সময় শরীরে প্রবেশ করতে পারে। এ কারণে রক্ত দেয়া বা নেয়ার আগে রক্ত পরীক্ষা করা উচিত। সেই সঙ্গে এসব ভাইরাসের প্রতিষেধক টিকা দিতে পারেন।

৩. মসলাদার, জাঙ্কফুড, প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলুন।

৪. রাস্তাঘাটে সহজপ্রাপ্য খাবার না খাওয়াই ভালো। বরং দৈনিক খাদ্য তালিকায় বেশি করে শাকসবজি রাখুন এবং কম তেলযুক্ত খাবার খান।

৫. কাঁচা পেঁয়াজ ও রসুন শরীরের টক্সিনকে বের করতে সাহায্য করে। তাই প্রতিদিন খাদ্য তালিকায় কিছুটা কাঁচা পেঁয়াজ ও রসুন রাখুন।

৬. শরীরের কোথাও ব্যথা বাড়লেই তা সহ্য না করে যখন তখন ব্যথানাশক ওষুধ খাওয়ার অভ্যাস কি আছে আপনার? থাকলে জেনে নিন, এ অভ্যাস লিভারের জন্য অত্যন্ত ক্ষতিকারক। ব্যথানাশক ওষুধে ব্যবহৃত নানা উপাদান লিভারের কার্যক্ষমতা নষ্ট করে লিভারের ক্ষতি করে।

৭. পর্যাপ্ত পানি পান করুন।

৮. কেউ হেপাটাইসিস বি বা সি তে আক্রান্ত হলে স্ক্রিনিং করুন। লিভার সিরোসিস প্রাথমিক পর্যায়ে থাকলে তা অনেক ক্ষেত্রে নিরাময় করা সম্ভব।

news24bd.tv/কেআই