জাহাজকর্মী আব্দুর রহমান হত্যায় মামলা নিতে বিমানবন্দর থানাকে নির্দেশ

জাহাজকর্মী আব্দুর রহমান হত্যায় মামলা নিতে বিমানবন্দর থানাকে নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

সিঙ্গাপুরে জাহাজ এমটি কানসার্টে কর্মরত অবস্থায় চাঁপাইনবাবগঞ্জের আব্দুর রহমানকে হত্যার অভিযোগ মামলা হিসেবে গ্রহণ করতে বিমানবন্দর থানাকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি শেখ হাসান আরিফ ও বজলুর রহমানের দ্বৈত বেঞ্চ এই নির্দেশ দেন। একই সাথে মামলাটির তদন্ত কার্যক্রম শুরু করারও নির্দেশও দিয়েছেন আদালত।

এছাড়া অভিযোগটি মামলা হিসেবে গ্রহণে নিষ্কৃয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুলও জারি করেন হাইকোর্ট।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্ট ১৮ জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

এর আগে থানায় মামলা দায়ের করতে গেলে আইনি জটিলতার দোহাই দিয়ে মামলা গ্রহণ না করায় হাইকোর্টে রিট করেন আব্দুর রহমানের ভাই।

উল্লেখ্য, ২০২২ সালের ১ জুন জাহাজে কর্মরত অবস্থায় মারা যান আব্দুর রহমান।

রিটকারীর আইনজীবী ব্যরিস্টার জ্যোর্তিময় বড়ুয়া ও অ্যাডভোকেট জাহিদ হাসান ফাহাদ জানান, মৃত্যুর পর দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলের একটি হাসপাতালে ৪০ দিন পর্যন্ত রাখা হয় মরদেহটি।

পরে মরদেহ দেশে আসলে অপমৃত্যু মামলা দায়ের করে বিমানবন্দর থানা-পুলিশ। এরপর রাজধানীর সোহরাওয়ার্দী হাসপাতালে ময়নাতদন্তে উঠে আসে আব্দুর রহমানের শরীরে আঘাতের চিহ্ন রয়েছে। পরে তার ভাই হালিমুর রশিদ হত্যা মামলা দায়ের করতে গেলে তা গ্রহণ করেনি বিমানবন্দর থানা।

উল্লেখ্য, জাহাজটিতে নাবিক, কর্মকর্তা-কর্মচারী সবাই বাংলাদেশি ছিলেন বলে জানান রিটকারীর আইনজীবী ব্যারিস্টার জ্যতিরময় বড়ুয়া।

তিনি জানান, ফৌজদারি কার্যবিধির ১৮৮ ধারায় বলা হয়েছে, কোনো বাংলাদেশি অপর বাংলাদেশিকে দেশের বাহিরে হত্যা করলেও তার বিচার দেশেই করা যাবে।

news24bd.tv/তৌহিদ