বাইডেনের প্রস্তাবে ইসরায়েলের ‘না’

বাইডেনের প্রস্তাবে ইসরায়েলের ‘না’

অনলাইন ডেস্ক

গাজায় চলমান যুদ্ধ বন্ধে গতকাল শুক্রবার (৩১ মে) যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন যে প্রস্তাব উত্থাপন করেন তা প্রত্যাখ্যান করেছে ইসরায়েল। ওই প্রস্তাবে প্রথমে ৬ সপ্তাহের যুদ্ধবিরতি এবং পরে ধীরে ধীরে স্থায়ীভাবে যুদ্ধ বন্ধের বিষয়ে বলা হয়েছে।

জো বাইডেন তার প্রস্তাবে বলেছেন- প্রথমে ছয় সপ্তাহের জন্য যুদ্ধবিরতি হবে। এরপর ইসরায়েলি বাহিনী গাজার জনবহুল এলাকা থেকে সরে যাবে।

তারপর গাজায় বিপুল পরিমাণ ত্রাণ পৌঁছানোর ব্যবস্থা করা হবে। একই সময়ে কয়েকশ ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দেবে ইসরায়েল, আর হামাস মুক্তি দেবে ইসরায়েলি জিম্মিদের— যার মধ্যে থাকবে পুরুষ সেনারাও। এরপর গাজা পুনর্গঠনের কাজ শুরু হবে। সবশেষে দুই পক্ষের মধ্যে সব ধরনের হামলা বন্ধ অর্থাৎ স্থায়ী যুদ্ধবিরতি হবে।

তবে তার এই প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

আজ শনিবার এ ব্যাপারে বিবৃতি দেন নেতানিয়াহু। তিনি জানিয়েছেন, হামাসের সামরিক এবং প্রশাসনিক কাঠামো নিশ্চিহ্ন না করা পর্যন্ত যুদ্ধ অব্যাহত রাখা হবে।

যুদ্ধ বন্ধ করার ক্ষেত্রে ইসরায়েলের যে শর্ত রয়েছে সেটি পরিবর্তন হয়নি জানিয়ে নেতানিয়াহু বলেন, হামাসের সামরিক ও প্রশাসনিক কাঠামো ধ্বংস করা, সব জিম্মিকে মুক্ত করা এবং নিশ্চিত করা যে গাজা আবারও ইসরায়েলের জন্য হুমকি হয়ে দাঁড়াবে না।

স্থায়ী যুদ্ধবিরতি হওয়ার আগ পর্যন্ত ইসরায়েল তার শর্তে অটল থাকবে বলেও জানান তিনি।

সূত্র: টাইমস অব ইসরায়েল

news24bd.tv/তৌহিদ

এই রকম আরও টপিক