সড়ক-মহাসড়কের পাশে বসবে না পশুর হাট

সংগৃহীত ছবি

সড়ক-মহাসড়কের পাশে বসবে না পশুর হাট

নিজস্ব প্রতিবেদক

সড়ক ও মহাসড়কের পাশে কোরবানির পশুর হাট বসানো যাবে না বলে স্পষ্ট জানালেন স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম। নির্দেশনা অমান্য করলে মোবাইল কোর্টের মাধ্যমে ব্যবস্থা নেয়া হবে বলেও সতর্ক করেন তিনি।

বৃহস্পতিবার সচিবালয়ে এলজিআরডি মন্ত্রণালয় আয়োজিত কোরবানির পশুর হাট ও বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে বৈঠকে তিনি এ নির্দেশনা দিয়েছেন। তিনি বলেন, পশুর হাট অনলাইনেও চালু থাকবে।

পশু কোরবানি নির্দিষ্ট স্থানে ও স্বাস্থ্য সম্মত উপায়ে করতে হবে। কোরবানির পশু জবাইয়ের ২৪ ঘণ্টার মধ্যে বর্জ্য সরাতে হবে। গাবতলী ব্রিজের উপর চামড়ার বাজার করা যাবে না। এতে বর্জ্য ব্যবস্থাপনায় সংকট হবে।

এলজিআরডি মন্ত্রী চামড়া ব্যবস্থাপনা নিয়ে শিল্প মন্ত্রণালয়ের ওপর ক্ষোভ প্রকাশ করেন। বলেন, আগে কোরবানির পশুর চামড়া ব্যবসায়ীরা গ্রামে গ্রামে বেপারির মাধ্যমে চামড়া সংগ্রহ করতো। এখন চামড়া ফেলে দিতে হয়। নষ্ট হয়। শিল্প মন্ত্রণালয়ের অবহেলার কারণে এমন পরিস্থিতি তৈরি হয়েছে। এখন পর্যন্ত সাভারে ট্যানারিকে বর্জ্য শোধনাগার ইটিপি কার্যকর করা যায়নি। এ সময় শিল্প মন্ত্রণালয়ের কর্মকর্তাকে ভর্ৎসনা করেন স্থানীয় সরকার মন্ত্রী।

মন্ত্রী বলেন, ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে এখন। দুই একজন আক্রান্ত হচ্ছে যা বড় কোনো ব্যাপার না। সামনে ডেঙ্গুর সময় হলে ব্যবস্থা নেয়া হবে। এর আগে কোনোভাবে যাতে ডেঙ্গু না বাড়ে সে ব্যবস্থা নেয়া হচ্ছে।

সভায় উত্তর সিটি মেয়র আতিকুল ইসলাম বলেন, পশু কোরবানির মাধ্যমে সারাদেশে ৭৫ হাজার কোটি টাকার লেনদেন হবে। ঢাকায় ২৫ লাখ গরু জবাই হবে। ১০ লাখ ৪০ হাজার পলিব্যাগ দেয়া হবে কোরবানির পশুর বর্জ্য ব্যবস্থাপনায়। বাড়ি বাড়ি গিয়ে এই পলিব্যাগ দেওয়া হবে। ঈদের দিনে উত্তর সিটি বর্জ্য অপসারণ করা হবে। এজন্য সারাদিনই রাস্তায় থাকবো। রাস্তায় খাবো। বাসায় যাবো না। এতে পরিচ্ছন্নতা কর্মীরা উদ্বুদ্ধ হবে।

news24bd.tv/FA