সুখী হতে হলে সুখ কীসে বোঝা জরুরি 

শাকিব মুসতাভী

সুখী হতে হলে সুখ কীসে বোঝা জরুরি 

শাকিব মুসতাভী

সুখের রহস্য কী? অনেক বছর আগে পারস্যের এক দোকানদার তার কিশোর পুত্রকে সফরে পাঠালেন, যাতে সে দুনিয়ার সবচেয়ে জ্ঞানী মানুষের কাছ থেকে এই প্রশ্নের উত্তর জানতে পারে। বহু পথ যাত্রা করে ছেলেটি অবশেষে জ্ঞানীর সন্ধান পেলো। জ্ঞানী বাস করতেন এক সমৃদ্ধ নগরে। ছেলেটির ইতিবৃত্ত জানার পর জ্ঞানী তাকে এক চামচ তেল দিয়ে সারা শহর ঘুরে আসতে বললেন।

আর বলে দিলেন চামচ থেকে যেন তেল না পড়ে। ছেলেটি জ্ঞানীর কথা অক্ষরে অক্ষরে পালন করলো। শহর প্রদক্ষিণ করে দুই ঘণ্টা পর সে আবার জ্ঞানীর কাছে ফিরে আসল। জ্ঞানী তাকে জিজ্ঞাসা করলেন, শহরে ভ্রমণ করে তুমি কী কী দেখেছো? ছেলেটি লজ্জ্বিত হয়ে জবাব দিল, সে পুরোটা সময় চামচের দিকে নজর রেখেছে।
তাই আশেপাশের কিছুই দেখতে পারেনি। জ্ঞানী আবার তাকে ঘুরে আসতে বললেন। এবার ছেলেটি খুঁটিয়ে খুঁটিয়ে সবকিছু দেখল।  
মনোরম প্রাসাদ, রঙ বেরঙের পুষ্পশোভিত বাগান, লাইব্রেরি মনোমুগ্ধকর চিত্রকর্মসহ কোনো কিছুই ছেলেটি চোখে এড়ালো না। এবার ফিরে এসে ছেলেটি যা যা দেখেছে তার বর্ণনা দিতে লাগল। জ্ঞানী এবার তাকে জিজ্ঞাসা করলেন, তোমার কাছে যে তেলটুকু আমানত হিসাবে দিয়েছিলাম সেটা কোথায়? ছেলেটি লক্ষ্য করে দেখল চামচে তেলের ছিটেফোঁটাও নেই। শহরে ঘুরে বেড়ানোর সময় সব তেল পড়ে গেছে। জ্ঞানী বললেন, এবার আমি তোমাকে সুখের রহস্য বলবো। এই আজব পৃথিবীটাকে ঘুরে ফিরে দেখ, নতুন নতুন অভিজ্ঞতা সঞ্চয় কর, জ্ঞানার্জন কর। কিন্তু সৃষ্টিকর্তা তোমাকে যে দায়িত্ব দিয়ে পাঠিয়েছেন সেটার কথা ভুলে যেও না ।
 মূল: সম্ভবত ফারসি উপকথা 
(পাওলো কোয়েলহোর আল কেমিস্টেও কাহিনিটা এসেছে)। অনুবাদ- শাকিব মুসতাভী।  

news24bd.tv/ডিডি

এই রকম আরও টপিক