দলের দায়িত্ব একার কাঁধে নিয়ে ৬ উইকেট শিকার মোস্তাফিজের

দলের দায়িত্ব একার কাঁধে নিয়ে ৬ উইকেট শিকার মোস্তাফিজের

ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের সাথে টি২০ সিরিজ হেরে বিশাল লজ্জার মুখে পড়েছে বাংলাদেশ ক্রিকেট দল। আজ শনিবার (২৫ মে) যুক্তরাষ্ট্রের বিপক্ষে হোয়াইটওয়াশ এড়াতে প্রেইরি ভিউ স্টেডিয়ামে টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ।

বোলিংয়ে নেমে আজ বেশ নিয়ন্ত্রিত দেখা গেছে বাংলাদেশের বোলিং লাইন আপকে। কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান ৪ ওভার বল করে মাত্র ১০ রান দিয়ে ৬ উইকেট শিকার করেন।

তার বোলিং ধারে নির্ধারিত ২০ ওভার শেষে ৯ উইকেট হারিয়ে ১০৪ রানে গুটিয়ে যায় যুক্তরাষ্ট্র। একটি করে উইকেট নেন সাকিব আল হাসান, তানজিম হাসান সাকিব এবং রিসাদ হোসেন।  

এ ম্যাচের একাদশে সবমিলিয়ে চারটি বদল নিয়ে আসে যুক্তরাষ্ট্র। প্রথম সারির ক্রিকেটারদের বসিয়ে দেয় তারা।

যদিও শুরুটা ভালো করে যুক্তরাষ্ট্র। প্রথম চার ওভারে কোনো উইকেট না হারিয়েই ৩৫ রান তোলে তারা। পঞ্চম ওভারেও সাকিবকে ছক্কা হাঁকান দলটির ওপেনার শায়ান জাহাঙ্গীর।

এক বল পর সাকিবের বলে ক্যাচ ছেড়ে দেন গৌওসের ক্যাচ ছেড়ে দেন শান্ত। পঞ্চম ওভারের শেষ বলে গিয়ে প্রথম উইকেটের দেখা পায় বাংলাদেশ। সাকিবের বলেই লং অফে সৌম্য সরকারের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন গৌওস। ১৫ বলে ৫টি চার ও ১ ছক্কায় ২৭ রান করেন তিনি। ভেঙে যায় ৪৬ রানের উদ্বোধনী জুটি।

পরের ওভারে আরেক ওপেনার জাহাঙ্গীরকেও ফিরিয়ে দেন মোস্তাফিজুর রহমান। তার বলে ব্যাকওয়ার্ড স্কয়ার লেগে দাঁড়ানো তানজিম হাসানের হাতে ক্যাচ দেন জাহাঙ্গীর। ২ চার ও ১ ছক্কায় ২০ বলে ১৮ রান করেছিলেন তিনি।

দুই ওপেনারকে হারানোর পর অনেকটাই খেই হারিয়ে ফেলে যুক্তরাষ্ট্রের ইনিংসও। নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে তারা। তৃতীয় উইকেটিও পান মোস্তাফিজুর রহমান। তার বলে উইকেটের পেছনে ক্যাচ দেন ৯ বলে ৩ রান করা নিতিশ কুমার।

উইকেট পান আরেক পেসার তানজিম হাসান সাকিবও। ৭ বলে ২ রান করে তার বলে পুল করতে গিয়ে ব্যাকওয়ার্ড স্কয়ার লেগে দাঁড়ানো রিশাদ হোসেনের হাতে ক্যাচ দেন তিনি।

আগের ওভারে ক্যাচ ধরা রিশাদ হোসেন পরের ওভারে বোলিংয়ে এসে নিজেই উইকেট পান। ২০ বল খেলে স্রেফ ৭ রান করা মিলিন্দ কুমারকে আউট করেন তিনি। মাঝে কোরি এন্ডারসন এসে ইনিংস গোছানোর চেষ্টা করেছিলেন।

কিন্তু ১৮তম ওভারে এসে দুই উইকেট নেন মোস্তাফিজ। প্রথমে ১২ বলে ১৭ রান করা ভ্যান স্কালওয়েকে আউট করেন। এরপর ১৮ বলে ১৮ রান করা অ্যান্ডারসন হয়ে যান বোল্ড। শেষ ওভার করতে এসে জাতিন্দর সিংকে বোল্ড করে নিজের ফাইফার পূর্ণ করেন মোস্তাফিজ।

শেষ বলে গিয়ে তার বলে ক্যাচ দেন নিশারাগ প্যাটেলও। ৬ বলে ২ রান করেছিলেন তিনি। এই উইকেট নিয়ে একটি রেকর্ডেও নাম লেখান মোস্তাফিজ।

এই অর্জন দিয়ে প্রথম বাংলাদেশি বোলার হিসেবে ছয় উইকেটের মালিক হয়েছেন মোস্তাফিজ।  এর আগে নিউজিল্যান্ডের বিপক্ষে ২০১৬ সালে ২২ রান দিয়ে পাঁচ উইকেট নিয়েছিলেন মোস্তাফিজ। সেটা ছিল তার সেরা বোলিং ফিগার।  

news24bd.tv/SC