বাংলাদেশকে ১০ উইকেটে হারিয়ে এশিয়া কাপের ফাইনালে ভারত

সংগৃহীত ছবি

বাংলাদেশকে ১০ উইকেটে হারিয়ে এশিয়া কাপের ফাইনালে ভারত

অনলাইন ডেস্ক

চলমান নারী এশিয়া কাপের শুরুটা ভালো না হলেও গ্রুপ পর্বের পরের দুই ম্যাচে বড় জয় পায় বাংলাদেশ। সেই সঙ্গে সেমিফাইনালের টিকিট নিশ্চিত করে টাইগ্রেসরা। তবে ফাইনালে ওঠার লড়াইয়ে নিজেদের সেরাটা দিতে পারেনি জ্যোতি-নাহিদারা। ভারতের কাছে বড় ব্যবধানে হেরে এশিয়া কাপের ফাইনাল খেলার স্বপ্নভঙ্গ হয়েছে।

শুক্রবার (২৬ জুলাই) রাঙ্গিরি ডাম্বুলা আন্তর্জাতিক স্টেডিয়ামে আগে ব্যাট করে ভারতকে মাত্র ৮১ রানের লক্ষ্য দেয় বাংলাদেশ। জবাব দিতে নেমে ৫৪ বলে এবং ১০ উইকেট হাতে থাকতেই জয় তুলে নেয় ভারত। এতে টুর্নামেন্টে অপরাজিত থেকে ফাইনালে উঠল আকাশি-নীলরা। আর বাংলাদেশের প্রাপ্তি দুই জয়।

অল্প লক্ষ্য তাড়া করতে নেমে শুরু থেকেই ব্যাট চালাতে থাকেন দুই ভারতীয় ওপেনার শেফালি ভার্মা এবং স্মৃতি মান্ধানা। দুজনের দুর্দান্ত ব্যাটিংয়ে ভর করে পাওয়ার প্লেতে উইকেট না হারিয়ে ৪৬ রান তোলে ভারত।

অন্যদিকে বল হাতে নিজেদের সেরাটা দিতে ব্যর্থ হয়েছে মারুফা-নাহিদারা। দীর্ঘদিন পর দলে ফিরে বড় কিছু করতে পারেননি জাহানারা আলমও। তাই ফাইনালে উঠতে বড় বাঁধার মুখে পড়তে হয়নি ভারতীয় মেয়েদের।

শেষ পর্যন্ত শেফালি ভার্মার ২৮ বলে ২৬ রান এবং স্মৃতি মান্ধানার ৩৯ বলের অপরাজিত ৫৫ রানে ভর করে ৫৪ বলে এবং ১০ উইকেট হাতে থাকতেই জয়ের বন্দরে পৌঁছে যায় ভারত।

এর আগে টস জিতে ব্যাটিংয়ে নেমে শুরুটা মোটেই ভালো হয়নি বাংলাদেশের। দলীয় ৩৩ রানের মাথায় ৫ উইকেট হারিয়ে ফেলে টাইগ্রেসরা। দুই অঙ্কের কোটা পেরোনোর আগেই প্যাভিলিয়নের পথ ধরেন দিলারা আক্তার (৬), মুর্শিদা খাতুন (৪), রুমানা আহমেদ (১), ইসমা তানজিম (৮), রাবেয়া খান (১)।

এরপর উইকেট মিছিলে যোগ দিয়ে দীপ্তি শর্মার বলে রিচার হাতে ক্যাচ দিয়ে দলীয় ৫০ পেরোনোর আগেই প্যাভিলিয়নে ফেরেন রিতু মণি। সতীর্থরা যখন আশা যাওয়া মিছিলে ব্যস্ত তখন স্বর্ণাকে সঙ্গে নিয়ে দলের হাল ধরেন অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি।

ইনিংসের শেষ ওভারে সাজঘরে ফেরার আগে ৫১ বলে ৩২ রানে ধীরগতির ইনিংস সাজান টাইগ্রেস অধিনায়ক। শেষ পর্যন্ত রিতুর ১৯ রানের ইনিংসে ভর করে ৮ উইকেট হারিয়ে ৮০ রানের মামুলি পুঁজি পায় বাংলাদেশ।

news24bd.tv/কেআই