লেভারকুসেনকে থামিয়ে চ্যাম্পিয়ন আটালান্টা

লেভারকুসেনকে থামিয়ে চ্যাম্পিয়ন আটালান্টা

লেভারকুসেনকে থামিয়ে চ্যাম্পিয়ন আটালান্টা

অনলাইন ডেস্ক

সুযোগ ছিল ইউরোপের প্রথম দল হিসেবে অপরাজিত থেকে ট্রেবল জেতা। পুরো মৌসুমজুড়ে তারা যে রকম খেলেছে, তাতে তাদের বিপক্ষে বাজি ধরার লোক খুব কম পাওয়া যেত। অপরাজিত থেকে পুরো মৌসুম শেষ করতে তাদের সামনে ছিল শুধু দুটি ফাইনাল। তবে তার প্রথমটিতেই হেরে জার্মান ক্লাব বায়ার লেভারকুসেনের অপরাজিত থেকে মৌসুম শেষ করার স্বপ্নে জল ঢেলে দিয়েছে ইতালিয়ান ক্লাব আটালান্টা।

আয়ারল্যান্ডের ডাবলিনে বুধবার (২২ মে) ইউরোপা লিগের ফাইনালে বায়ার লেভারকুসেনকে ৩-০ গোলে বিধ্বস্ত করে ৬১ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে শিরোপা জিতেছে ইতালির ক্লাব আটালান্টা। আটালান্টার নাইজেরিয়ান ফরোয়ার্ড আদেমোলা লোকম্যানের হ্যাটট্রিকে সহজ জয় আসে ইতালির ক্লাবটির জন্য। আর আটালান্টার জয়ে যেকোনো প্রতিযোগিতা মিলে এই মৌসুমে প্রথম পরাজয় বরণ করতে হলো লেভারকুসেনের।

২৬ বছর বয়সী এই ফুটবলার আটালান্টা আসার আগে এভারটন ও আরবি লিপজিগের মতো দলে ছিলেন।

ফরোয়ার্ড হিসেবে তিনি তার ক্যারিয়ারের সেরা সময়টুকু কাটাচ্ছেন ইতালির এই ক্লাবে। আর তাতেই নিশ্চিত হয়েছে আটালান্টার প্রথম ইউরোপীয় ট্রফি।

জিয়ান পিয়েরো গাসপেরিনির নেতৃত্বাধীন ইতালিয়ান সিরি আর দলটি পুরো ম্যাচজুড়েই অসাধারণ খেলেছে। পুরো ম্যাচজুড়ে দাপুটে পারফরম্যান্স উপহার দিয়ে তারা লেভারকুসেনকে তাদের অপরাজিত থেকে মৌসুম শেষ করার স্বপ্ন পূরণ হতে দেয়নি।

লেভারকুসেনের অপরাজিত থাকার রেকর্ডটি ৫১ ম্যাচ এবং ৩৬১ দিন পর্যন্ত বিস্তৃত ছিল। গত বছরের মে মাসে সর্বশেষ পরাজয় বরণ করে নিয়েছিল তারা।

এই মৌসুমে জাভি আলোনসোর নেতৃত্বে লেভারকুসেন তাদের প্রথম বুন্দেসলিগা শিরোপা দখল করে। ৩৪ ম্যাচে ২৮টি জয় এবং ৬টি ড্র নিয়ে শেষ করে শাকা-গ্রিমালদোরা।

জার্মান ক্লাবটি ইউরোপীয় ফুটবলের ইতিহাসে প্রথম দল হিসেবে তিনটি প্রধান ট্রফি জেতার গৌরব অর্জন করার জন্য ফেভারিট ছিল। প্রথমবারের মতো বুন্দেসলিগা জয়ের পর ইউরোপা লিগ ও ডিএফবি পোকাল (জার্মান কাপ) জিতে একেবারে নিখুঁত মৌসুম কাটানোর লক্ষ্য ছিল ক্লাবটির।

অন্যদিকে আটালান্টা, যারা কোয়ার্টার ফাইনালে লিভারপুলের মতো দলকে বাদ দিয়েছিল এবং সেমিফাইনালে মার্সেইকে পরাজিত করে ফাইনালে পা রেখেছিল। তারা ফাইনালে প্রথম থেকেই লেভারকুসেনের সঙ্গে সমান তালে লড়েছে। ম্যাচের প্রথম থেকেই নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টা ছিল তাদের।

প্রথম থেকেই দেখে শুনে খেলতে থাকা আটালান্টা ও তার সমর্থকরা ৩১ মিনিটের মধ্যেই আনন্দে ভাসে। দলটির ফরোয়ার্ড লোকম্যানের গোলগুলি আটালান্টাকে প্রথমার্ধে ২-০ লিড দেয় এবং তিনি ৭৫তম মিনিটে একটি অসামান্য একক গোলে নিজের হ্যাটট্রিক এবং দলের বিজয় নিশ্চিত করেন। লেভারকুসেনের প্রত্যাবর্তন করার খ্যাতি থাকা সত্ত্বেও লোকম্যানের তৃতীয় গোলটি নিশ্চিত করে যে আজকে অন্তত কোনো রূপকথা লেখা হচ্ছে না।

যদিও লেভারকুসেনের অপরাজিত ট্রেবলের স্বপ্ন ভেঙে গেছে, তবে তারা এখনও আরেকটি ট্রফি জয়ের মাধ্যমে ইতিহাস তৈরি করার সুযোগ রয়েছে। তারা শনিবার বার্লিনে জার্মান কাপ ফাইনালে দ্বিতীয় স্তরের দল কায়সারসলাউটেনের মুখোমুখি হবে।

news24bd.tv/aa