ফাইনালের পথে লেভারকুসেন

ফাইনালের পথে লেভারকুসেন

ইউরোপা লিগ

ফাইনালের পথে লেভারকুসেন

অনলাইন ডেস্ক

বুন্দেসলিগার শিরোপা নিশ্চিতের পর এবার আরও একটি শিরোপা দখলের পথে এগিয়ে যাচ্ছে বায়ার লেভারকুসেন। ইউরোপা লিগের সেমিফাইনালের প্রথম লেগে রোমার দুর্গ থেকে জয় ছিনিয়ে নিয়েছে জার্মান চ্যাম্পিয়নরা।

বৃহস্পতিবার (২ মে) রাতে স্তাদিও অলিম্পিকোতে রোমাকে ২-০ গোলে হারিয়েছে লেভারকুসেন। জয়সূচক গোল ২টি করেছেন ফ্লোরিয়ান উইর্টজ ও রবার্ট এন্দরিখ।

আরেক ম্যাচে মার্শেইয়ের ঘরের মাঠে ১-১ গোলের সমতা নিয়ে লড়াই শেষ করেছে আতালান্তা।

 জাবি আলোনসোর হাত ধরে জার্মান রূপকথার নতুন গল্প লিখে চলেছে লেভারকুসেন। বুন্দেসলিগার শিরোপা নিশ্চিতের পর এবার তারা ছুঁটছে ইউরোপা লিগ জয়ের পথে। সেমিফাইনালের প্রথম লেগে রোমার দুর্গে বাজিমাত করেছে আলোনসোর শিষ্যরা।

বল দখলে যদিও কিছুটা পিছিয়ে ছিল, তবে আক্রমণে বেশ এগিয়ে ছিল তারা। ৪৭ শতাংশ সময় বল দখলে রেখে ১৯টি শট নিয়ে ৪টি লক্ষ্য বরাবর রেখেছিল লেভারকুসেন। বিপরীতে ঘরের মাঠে ৮টি শট নিয়ে ২টি প্রতিপক্ষের গোলমুখে রাখতে পেরেছিল রোমা।
 
রোমেলু লুকাকু, পাওলো দিবালার মতো তারকাদের স্তব্ধ করে ম্যাচের ২৮তম মিনিটেই লেভারকুসেনকে লিড এনে দেন ২০ বছর বয়সী জার্মান অ্যাটাকিং মিডফিল্ডার উইর্টজ। ডাচ রাইট-ব্যাক রিক কার্সদর্পের ভুলের খেসারত দিতে হয় দলকে। ব্যাক পাসে বল ক্লিয়ার করতে গিয়ে প্রতিপক্ষের কাছে দিয়ে বসেন তিনি। যেন ডি-বক্সে ঢুকে পড়া নিজের সতীর্থকে পাস দিচ্ছেন। বল পেয়ে যান অ্যালেক্স গ্রিমালদো। এক ডিফেন্ডার ও গোলরক্ষকের বাধায় তিনি বল তুলে দেন অরক্ষিত থাকা উইর্টজকে। বাকি কাজকে অনায়াসে সেরে নেন এ জার্মান মিডফিল্ডার।
 
৩৪তম মিনিটে গ্রিমালদো আরও একটি দারুণ সুযোগ তৈরি করে দিয়েছিলেন। তবে পেনাল্টি এরিয়ার সামনে অরক্ষিত অবস্থায় বল পেয়েও জালে জড়াতে ব্যর্থ হন জেরেমি ফ্রিমপং। এরপর বিরতি কাটিয়ে ম্যাচের ৭২ মিনিট পর্যন্ত কোনো দল গোলের তেমন সুযোগ তৈরি করতে পারেনি। ৭৩তম মিনিটে রোমার সমর্থকদের দুঃখ দ্বিগুণ করে ব্যবধান বাড়িয়ে নেন এন্দরিখ। ডি-বক্সের বাইরে থেকে দারুণ এক ক্রসে জাল খুঁজে নেন তিনি। দাঁড়িয়ে দেখা ছাড়া কোনো উপায় ছিল না রোমার গোলরক্ষকের। স্বাগতিকরা একটি গোল শোধের সুযোগ পেয়েছিল ম্যাচের যোগ করা সময়ে। তবে গোলপোস্ট ফাঁকা পেয়েও লুকাকু হেড নেন বারের ওপর দিয়ে। শেষ পর্যন্ত ব্যবধান ধরে রেখে রোমার দুর্গ থেকে জয় নিয়ে ফেরে লেভারকুসেন।

 আগামী সপ্তাহে দ্বিতীয় লেগে ঘরের মাঠে রোমাকে আতিথ্য দেবে লেভারকুসেন। সে ম্যাচে ড্র কিংবা হারের ব্যবধানটা ১-০ গোলের মধ্যে রাখতে পারলেই ইউরোপা লিগের ফাইনাল নিশ্চিত করবে আলোনসোর শিষ্যরা।
 
ইউরোপা লিগের আরেক সেমিফাইনালের প্রথম লেগে মার্শেইয়ের ঘরের মাঠে ড্র করেছে আতালান্তা। ফলে দ্বিতীয় লেগে যেকোনো ব্যবধানে জয়ী দলই পাবে ফাইনালের টিকিট। যেখানে কিছুটা এগিয়ে থাকবে আতালান্তা। কারণ দ্বিতীয় লেগটা নিজেদের ঘরের মাঠে খেলবে ইতালিয়ান ক্লাবটি। এর আগে সেমিফাইনালে ওঠার পথে তারা হারিয়েছিল ইংলিশ জায়ান্ট লিভারপুলকে।

news24bd.tv/aa