অপ্রতিরোধ্য লেভারকুসেন

অপ্রতিরোধ্য লেভারকুসেন

অপ্রতিরোধ্য লেভারকুসেন

অনলাইন ডেস্ক

বুন্দেসলিগায় বায়ার্ন মিউনিখের রাজত্বে হানা দেয়ার পর এবার আরও এক সিংহাসন দখলের পথে বায়ার লেভারকুসেন। সেমিফাইনালে রোমাকে হারিয়ে ৩৬ বছর পর ইউরোপা লিগের ফাইনালে পা রেখেছে জাবি আলোনসোর শিষ্যরা।

দুই লেগ মিলিয়ে রোমাকে ৪-২ ব্যবধানে হারিয়েছে জার্মান ক্লাবটি। প্রথম লেগে ২-০ গোলে এগিয়ে থাকার পর বৃহস্পতিবার (৯ মে) রাতে দ্বিতীয় লেগে তারা ড্র করেছে ২-২ গোলে।

তাতে চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে টানা ৪৯ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড গড়েছে লেভারকুসেন। তারা ভেঙেছে ইউরোপের ফুটবল ইতিহাসের ৫৯ বছর আগের রেকর্ড। ১৯৬৩ থেকে ৬৫ সালে টানা ৪৮ ম্যাচ অপরাজিত থেকে ইউরোপের ফুটবল ইতিহাসে সর্বোচ্চ অপরাজিত থাকার রেকর্ডটি এতদিন দখলে রেখেছিল বেনফিকা।

 অপ্রতিরোধ্য লেভারকুসেন।

কোনো ম্যাচ না হেরেই প্রথমবার জার্মান বুন্দেসলিগার শিরোপা ঘরে তুলেছে তারা। টানা ১১ বছর দখলে রাখা সিংহাসন বায়ার্ন মিউনিখ থেকে কেড়ে নিয়েছে তারা। এবার তাদের মিশন ইউরোপা লিগ। প্রতিযোগিতাটির ইতিহাসে একবারই ফাইনাল খেলেছিল তারা। ১৯৮৭-৮৮ সালে প্রথমবার ফাইনাল খেলেই শিরোপা দখলে নিয়েছিল লেভারকুসেন। এরপর কেটে গেছে ৩৬ বছর। দীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে অবশেষে আরও একবার ফাইনালের মঞ্চে পা রাখল জার্মান ক্লাবটি।

তবে সেমিফাইনালে রোমাকে রুখে দেয়া একেবারে সহজ ছিল না। যদিও প্রথম লেগে লা লুপাদের দুর্গেই ২-০ ব্যবধানে জিতেছিল লেভারকুসেন। কিন্তু দ্বিতীয় লেগে ঘরের মাটিতেই ম্যাচের ৬৬ মিনিটের মধ্যে ২-০ গোলে পিছিয়ে পড়েছিল তারা। ম্যাচের ৪৩তম ও ৬৬তম মিনিটে পেনাল্টি আদায় করে নেয় রোমা। সফল স্পটকিক নেন লিয়ান্দ্রো পারেদেস। তাতে তাদের সামনেও সুযোগ তৈরি হয়েছিল ফাইনালে ওঠার।
 
তবে ম্যাচের ৮২তম মিনিটে সব এলোমেলো হয়ে যায় এক আত্মঘাতী গোলে। কর্নার থেকে আসা বল লাফিয়ে ক্লিয়ার করার চেষ্টা করেও ব্যর্থ হন রোমার গোলরক্ষক মিলে স্ভিলার। তার পেছনেই ছিলেন জিয়ানলুকা মানচিনি। স্ভিলার লাফিয়ে ওঠায় তিনি বলের গতি বুঝে উঠতে পারেননি। মুহূর্তে ইতালিয়ান ডিফেন্ডারের হাতে লেগে বল জড়ায় জালে। এরপর যোগ করা সময়ে জোসিপ স্ট্যানিসিক গোল করে রোমার হতাশা দ্বিগুণ করে দেন। দ্বিতীয় লেগে প্রতিপক্ষের মাঠে দারুণ লড়াইয়ের পরও শেষদিকে পথ হারিয়ে বিদায় নেয় রোমা। আর তিন যুগ পর ইউরোপা লিগের ফাইনালে পা রাখে লেভারকুসেন।

 আগামী ২২ মে শিরোপার মঞ্চে আয়ারল্যান্ডের ডাবলিনে তাদের প্রতিপক্ষ আতালান্তা। দুই লেগ মিলিয়ে মার্শেইকে ৪-১ ব্যবধানে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছে আতালান্তা।

news24bd.tv/aa