অস্ট্রিয়ায় বাংলা নববর্ষ পালিত

অস্ট্রিয়ায় বাংলা নববর্ষ পালিত হয়েছে।

অস্ট্রিয়ায় বাংলা নববর্ষ পালিত

অনলাইন ডেস্ক

অস্ট্রিয়ার ভিয়েনাস্থ বাংলাদেশ দূতাবাস ও স্থায়ী মিশন দূতাবাস প্রাঙ্গনে আনন্দমুখর পরিবেশে বাংলা নববর্ষ ও ও ঈদ পুনর্মিলনী উদযাপিত হয়েছে। সোমবার (২০ মে) এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে অস্ট্রিয়া, হাঙ্গেরি, স্লোভেনিয়া ও স্লোভাকিয়ায় বসবাসকারী প্রবাসী বাংলাদেশি কমিউনিটির নেতা, পেশাজীবী, ছাত্র ও সাংবাদিকসহ বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি অংশ নেন।

এ সময় দূতাবাসের রাষ্ট্রদূত আসাদ আলম সিয়াম সংক্ষিপ্ত শুভেচ্ছা বক্তব্য দেন।

তিনি বলেন, বাংলা বর্ষবরণ বাঙালির সর্বজনীন উৎসব। বাংলার হাজার বছরের ঐতিহ্য, সংস্কৃতি এবং কৃষ্টির বাহক এদেশের বাঙালি জনগোষ্ঠী।

এছাড়াও তিনি বাঙালি জাতীয়তাবাদের অসাম্প্রদায়িক চেতনায় উজ্জীবিত হয়ে ও পারস্পরিক সৌহার্দ্য আর ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ হয়ে বাংলাদেশকে বিশ্বের বুকে একটি উন্নত ও সমৃদ্ধ সোনার বাংলা হিসেবে প্রতিষ্ঠিত করতে সব প্রবাসী বাংলাদেশিদের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিল প্রবাসী বাংলাদেশিদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

সাংস্কৃতিক উৎসবে শিশু ও কিশোর-কিশোরীদের অংশগ্রহণ ছিল চোখে পড়ার মতো। অনুষ্ঠান শেষে দূতাবাসের আয়োজনে প্রবাসী বাংলাদেশিদের জন্য বর্ষবরণের অন্যতম অনুষঙ্গ ইলিশ মাছসহ বিভিন্ন পদের বাংলাদেশি খাবার পরিবেশন করা হয়।

এদিন পাজামা-পাঞ্জাবি, লাল-সাদা বাসন্তি রঙের শাড়িতে ভিয়েনার বাংলাদেশ দূতাবাস ও স্থায়ী মিশন হয়ে ওঠে উৎসবমুখর ও রঙিন। দূতাবাস প্রাঙ্গন যেন হয়ে ওঠে আবহমান বাংলার ঐতিহ্যের প্রতিরূপ। বাংলা বর্ষবরণের এমন উৎসব ইউরোপের বুকে যেন আনন্দমুখর এক অসাম্প্রদায়িক বাংলাদেশের প্রতিচ্ছবি। অস্ট্রিয়া, হাঙ্গেরি, স্লোভেনিয়া ও স্লোভাকিয়ায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা এ দিনটি কাটান সম্পূর্ণ দেশীয় আমেজে।

news24bd.tv/ab

এই রকম আরও টপিক