ফেসবুক-ইনস্টাগ্রাম মানসিক স্বাস্থ্যের ক্ষতি করে, তদন্ত শুরু!

ফেসবুক-ইনস্টাগ্রাম মানসিক স্বাস্থ্যের ক্ষতি করে, তদন্ত শুরু!

ফেসবুক-ইনস্টাগ্রাম মানসিক স্বাস্থ্যের ক্ষতি করে, তদন্ত শুরু!

অনলাইন ডেস্ক

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ও ইনস্টাগ্রামের বিরুদ্ধে রয়েছে নানা অভিযোগ। এর মধ্যে শিশুদের আচরণগত ত্রুটির অভিযোগ নিয়ে এবার তদন্ত শুরু করেছে ইউরোপীয় কমিশন। এই অভিযোগে বলা হয়েছে, এই দুই প্ল্যাটফর্ম শিশুদের আগ্রাসী করে তুলছে এবং তাদের মানসিক স্বাস্থ্যের ক্ষতি করছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান বলছে, এসব অভিযোগের জেরে ফেসবুক ও ইনস্টাগ্রামের মালিক প্রতিষ্ঠান মেটার বিরুদ্ধে তদন্ত শুরু করেছে ইউরোপীয় কমিশন।

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) এক্সিকিউটিভ বলছেন, ডিজিটাল সার্ভিস অ্যাক্ট (ডিএসএ) নামের আইন ভঙ্গের অভিযোগ এসেছে মেটার বিরুদ্ধে।  

গত বছরই এই ডিজিটাল সার্ভিস অ্যাক্ট পাশ হয়েছে ইইউতে। এরপরই বিভিন্ন ডিজিটাল প্লাটফর্মের বিরুদ্ধে আসতে থাকে একের পর এক অভিযোগ। এর মধ্যে ভুল তথ্য ছড়ানোর অভিযোগই সবচেয়ে বেশি।

এবার শুরু হলো তদন্ত।

ইইউর ইন্টারনেট মার্কেট বিভাগের কমিশনার থিয়েরি ব্রেটন এক বিবৃতিতে বলেন, ‘আজ আমরা মেটার বিরুদ্ধে আনুষ্ঠানিক তদন্ত শুরু করলাম। এর দুই প্ল্যাটফর্ম ফেসবুক ও ইনস্টাগ্রামে তরুণদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের ক্ষতি হচ্ছে। এগুলো ডিজিটাল সার্ভিস অ্যাক্ট মানছে না বলেই মনে হচ্ছে। তাই এই তদন্ত। ’

এ ব্যাপারে মেটার এক মুখপাত্র বলেন, ‘তরুণরা নিরাপদ থাকুক, এটাই তো আমরা চাই। এ নিয়ে আমাদের প্ল্যাটফর্মে সব ভাগ করে দেওয়া আছে। তবে, এই কাজ বেশ চ্যালেঞ্জিং। এ কারণে আমরা ইউরোপীয় কমিশনের সঙ্গে কাজ করে যাচ্ছি। ’

news24bd.tv/aa