২৫ মে’কে বিশ্ব ফুটবল দিবস ঘোষণা

২৫ মে'কে বিশ্ব ফুটবল দিবস ঘোষণা করেছে জাতিসংঘ।

২৫ মে’কে বিশ্ব ফুটবল দিবস ঘোষণা

অনলাইন ডেস্ক

ফুটবলপ্রেমীরা তাদের পছন্দের খেলাকে উদযাপন করার জন্য এখন থেকে প্রতি বছর একটি বিশেষ দিন পাবেন, আর সেটি হচ্ছে ২৫ মে। মঙ্গলবার (৭ মে) জাতিসংঘের সাধারণ পরিষদে ২৫ মে’কে বিশ্ব ফুটবল দিবস হিসেবে ঘোষণা করে একটি প্রস্তাবনা গ্রহণ করা হয়েছে। খবর ইএসপিএনের।

প্রস্তাবনায় বলা হয়, ইতিহাসে প্রথমবারের মতো ১৯২৪ সালের ২৫ মে ফ্রান্সের প্যারিসে অনুষ্ঠিত গ্রীস্মকালীন অলিম্পিকের আসরে পৃথিবীর সকল অঞ্চলের অংশগ্রহণে একটি আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্ট আয়োজিত হয়।

এই বছরের ২৫ মে এই টুর্নামেন্টের ১০০ বছর পূর্তি হতে যাচ্ছে।

১৯৩ সদস্যের সাধারণ পরিষদে ১৬০টি রাষ্ট্রের সম্মতিতে প্রস্তাবনাটি গৃহীত হয়। জাতিসংঘে লিবিয়ার রাষ্ট্রদূত তাহের এল সনি প্রস্তাবনাটি উপস্থাপন করেন। প্রস্তাবনাটি গৃহীত হওয়ার পর তিনি বলেন, ফুটবল হচ্ছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলা।

খেলার পাশাপাশি ফুটবল বিশ্বব্যাপী অভিন্ন এক ভাষা হিসেবেও ব্যবহৃত হয়, এবং লিঙ্গ সমতা ও সামাজিক অন্তর্ভুক্তির ক্ষেত্রে ফুটবল এক গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম।

প্রস্তাবনায় বাণিজ্য, শান্তি ও কূটনীতিতে ফুটবলের অবদানকে স্বীকার করা হয় এবং ফুটবল যে সহযোগিতার ক্ষেত্র তৈরি করে সে বিষয়টি উল্লেখ করা হয়। পাশাপাশি, ফিফাসহ ফুটবলের বিভিন্ন জাতীয় ও আঞ্চলিক সংস্থার গুরুত্বের কোথাও প্রস্তাবনায় উল্লেখ করা হয়।

প্রস্তাবনার মধ্য দিয়ে বিশ্বের সকল দেশকে শান্তি, নারীর ক্ষমতায়ন ও উন্নয়ন অর্জনে ফুটবলের প্রচার-প্রসার করতে আহ্বান জানানো হয়।

news24bd.tv/ab