শান্তর সেঞ্চুরিতে শক্ত অবস্থায় থেকে দিনশেষ বাংলাদেশের

সংগৃহীত ছবি

সিলেট টেস্ট

শান্তর সেঞ্চুরিতে শক্ত অবস্থায় থেকে দিনশেষ বাংলাদেশের

অনলাইন ডেস্ক

সিলেট টেস্টে সেঞ্চুরির দেখা পেলেন বাংলাদেশের ভারপ্রাপ্ত অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। তার দুর্দান্ত সেঞ্চুরিতেই টেস্টের তৃতীয় দিন শেষে ম্যাচের লাগাম এখন বাংলাদেশের হাতে। ২০৫ রানের লিড নিয়ে মাঠ ছেড়েছে টাইগাররা।

আজ বৃহস্পতিবার সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে দিনের শুরুতেই লিড নেওয়ার সুযোগ ছিল বাংলাদেশের সামনে।

তবে ২ উইকেট হাতে নিয়ে দিনের খেলা শুরু করা নিউজিল্যান্ড উল্টো নেয় লিড। ৩১৭ রানে থামে সফরকারীদের প্রথম ইনিংস। এরপর দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ৩ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ২১২ রান তুলে দিনের খেলা শেষ করেছে টাইগাররা। অপরাজিত রয়েছেন নাজমুল হোসেন শান্ত (১০৪) ও মুশফিকুর রহিম (৪৩)।
  

২৬৬ রানে তৃতীয় দিনের খেলা শুরু করা নিউজিল্যান্ড এদিন স্কোরবোর্ডে আরও যোগ করেন ৫১ রান। সকালের সেশনে বাংলাদেশের হতাশা কেবলই বাড়াচ্ছিলেন কাইল জেমিসন ও টিম সাউদি। তবে বল হাতে আবারও ঝলক দেখানে পার্ট-টাইমের মুমিনুল হক। জেমিসন আর সাউদিকে একই ওভারে ফিরিয়ে দেন তিনি। জেমিসন ২৩ রান করে পড়েন লেগ বিফোরের ফাঁদে। ৩৫ রানে বোল্ড হন সাউদি।  

৭ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করা বাংলাদেশ ২৬ রানেই হারায় প্রথম ২ উইকেট। জাকির হাসান আবারও পরাস্ত হন এজাজ প্যাটলের বলে। ১৭ রান করে হন এলবিডব্লুউ। পরে দুর্ভাগ্যজনকভাবে রানআউট হয়ে ফেরেন মাহমুদুল হাসান জয় (৮)।

শুরুতেই ২ উইকেট হারানো বাংলাদেশকে চাপ থেকে উদ্ধার করেন শান্ত-মুমিনুল জুটি। তৃতীয় উইকেটে তারা যোগ করেন ৯০ রান।  

এ জুটি বড় হতে পারতো আরও, যদি না মুমিনুলও জয়ের মতো রানআউট না হতেন। বল হাতে দুর্দান্ত বোলিংয়ের পর ব্যাট হাতে ৪০ রান করে ফেরেন তিনি। এরপর অবশ্য আর কোনো উইকেটই হারায়নি বাংলাদেশ। মুশফিককে সঙ্গে করে দিনের খেলা নির্বিঘ্নে শেষ করে আসেন শান্ত।  

দিনের শেষ ওভারে যেয়ে সেঞ্চুরির দেখা পান বাংলাদেশ অধিনায়ক। সিঙ্গেলস নিয়ে টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নেন তিনি। অধিনায়ক হিসেবে টেস্ট অভিষেকে প্রথম বাংলাদেশি সেঞ্চুরিয়ান এখন তিনিই। শান্ত দিনের শেষে তিন অঙ্কের মাইলস্টোনে পৌঁছালেও মুশফিক অপেক্ষা করতেই হচ্ছে। হাফ-সেঞ্চুরি থেকে আর মাত্র ৭ রান দূরে আছেন তিনি।

news24bd.tv/SHS