পৃথিবীর সন্নিকটে আসছে মঙ্গল গ্রহ!

পৃথিবীর সন্নিকটে আসছে মঙ্গল গ্রহ!

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

আগামী ২৭ জুলাই পৃথিবীর সবচেয়ে কাছে আসবে মঙ্গল গ্রহ। ২০০৩ সালের ২৭ আগস্টের পর এটাই প্রথমবার, যখন মঙ্গল পৃথিবীর সব থেকে নিকটতম বিন্দুতে আসবে। এমনটাই জানিয়েছে যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ সংস্থা (নাসা)।

নাসা বলেছে, জুলাইয়ের ২৭–৩১ তারিখ পর্যন্ত মঙ্গল সম্পূর্ণ দৃশ্যমান থাকবে।

ওই সময় সূর্যের পুরো আলোই পড়বে মঙ্গলের ওপর। আর পৃথিবী থেকে তা পরিষ্কার দেখা যাবে। ৩১ জুলাই মঙ্গল থেকে পৃথিবীর দূরত্ব থাকবে ৩৫.‌৮ মিলিয়ন মাইল। মঙ্গল এবং সূর্যের অবস্থান মহাকাশে ঠিক বিপরীত স্থানে রয়েছে।
তাই মঙ্গল গ্রহ ওই সময়টায় সূর্যের পুরো আলো পাবে।

প্রতি ১৫ থেকে ১৭ বছর পর এইভাবে অবস্থান করে মঙ্গল গ্রহ এবং সূর্য। এই সময়টা আসলে মঙ্গল গ্রহের সূর্যকে প্রদক্ষিণের সেই সময়, যখন মঙ্গল সূর্যের সব থেকে কাছে আসছে। সে জন্যই এতটা আলোকিত থাকবে লাল গ্রহ। এই সময়টাকে বলে মঙ্গলের অপোজিশন।

যেহেতু মঙ্গল শুক্রের মতোই বাকি গ্রহের থেকে পৃথিবীর অনেকটাই কাছের গ্রহের অন্যতম, সেহেতু ওই দিন পৃথিবী থেকে অনেকটাই উজ্জ্বল দেখাবে মঙ্গলকে। ষাট হাজার বছর পর ২০০৩ সালে যখন মঙ্গল পৃথিবীর এতো কাছে এসেছিল।

নাসা বলেছে, পৃথিবী মঙ্গলের থেকে সূর্যের বেশি কাছে হওয়ায় প্রদক্ষিণের সময়টাও বেশি দ্রুত হয়। তাই কখনও দুটি গ্রহই পরস্পরের থেকে অনেক দূরে চলে যায়। আবার কখনও পৃথিবী তার প্রতিবেশী গ্রহের খুব কাছে চলে আসে। ২৭ জুলাই সেরকম অবস্থানেই থাকবে দুটি গ্রহ।

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর