বিদায়ী বছরের সংস্কৃতি

সংগৃহীত ছবি

বিদায়ী বছরের সংস্কৃতি

সুকন্যা আমীর

পঞ্জিকার পাতায় যুক্ত হচ্ছে আরেকটি বছর। অন্যান্য বিষয়ের সাথে প্রশ্ন জাগতেই পারে, কেমন ছিল বিদায়ী বছরের সংস্কৃতির গতিধারা? করোনার ঝাপটায় জীবন যেখানে সংকটাপন্ন, সেখানে সহজাতভাবেই সংকুচিত হয়েছিল সাংস্কৃতিক অঙ্গন। হোঁচট খেয়েছিল মঞ্চের নাটক থেকে রূপালী পর্দার প্রেক্ষাগৃহ। তবে, আশার কথা এই যে, বছরের মাঝামাঝি সময়ে হলেও অতিমারীর সংক্রমণের অচলায়তন কাটিয়ে, সচল হয়েছে শিল্প-সংস্কৃতির ভুবন।

লকডাউনের লম্বা বিরতি ভেঙে গেল আগস্ট মাস থেকে আবারও স্বরূপে ফেরে সংস্কৃতি অঙ্গন। মঞ্চনাটকের নতুন প্রযোজনার পাশাপাশি প্রদর্শনী শুরু হয় পুরোনো প্রযোজনারও। একই সাথে সরব হয় একাডেমির সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তন।

এর বাইরে একাডেমির জাতীয় চিত্রশালার গ্যালারীগুলোতেও দেখা মিলছে বহুমাত্রিক শিল্পসম্ভার।

বিশেষভাবে দর্শনার্থীদের নজর কাড়ছে পঞ্চম জাতীয় ভাস্কর্য প্রদর্শনীর শিল্পকর্মসমূহ।

এদিকে অনেকটা গতানুগতিক সিনেমা দিয়ে শুরু হয় চলতি বছরের ঢালিউড পাড়া। ফলে একদিকে লকডাউন অন্যদিকে ভালো ছবির অভাবে দর্শক শূন্যতায় ভোগে প্রেক্ষাগৃহগুলো। তবে বেশকিছু ভিন্ন ধারার সিনমো মুক্তির পর হলগুলোতে বেড়েছে দর্শক সমাগম। রেহানা মরিয়ম নূর বা মিশন এক্সট্রিমের মতো ছবিগুলো হলমুখী করেছে দর্শককে। এছাড়াও গন্তব্য, স্ফুলিঙ্গ, পদ্মাপুরাণ, লাল মোরগের ঝুটি, মৃধা বনাম মৃধাসহ মুক্তি পাওয়া সিনমোগুলো প্রশংসা কুড়ায় দর্শক-সমালোচক মহলে।

আরও পড়ুন


 

যারা হাজারীর সম্পদের উত্তরাধিকারী হবেন


অন্যদিকে কয়েকজন চিত্রনায়ক ও নায়িকার নানা ঘটনায় প্রশ্নবিদ্ধ হয় মিডিয়াপাড়া। বোট ক্লাব, র্যাবের অভিযান, মামলা, রিমান্ড, গ্রেপ্তার, জামিন, মুক্তি এসব ঘটনার সঙ্গে চলতি বছরের সবচেয়ে আলোচিত চরিত্র হয়ে ওঠে চিত্রনায়িকা পরীমনি।

অন্যদিকে, প্রতিমন্ত্রীর অশালীন ভাষার শিকার হয়ে আলোচনায় উঠে আসে মাহিয়া মাহির নাম।

news24bd.tv রিমু