স্মার্টফোনের আসক্তিকে কমাতে পারে বার্বি

সংগৃহীত ছবি

স্মার্টফোনের আসক্তিকে কমাতে পারে বার্বি

অনলাইন ডেস্ক

এবার একটি বার্বি ব্র্যান্ডের ফোন যুক্তরাজ্য এবং ইউরোপে লঞ্চ করা হয়েছে। এই ব্র্যান্ডের নির্মাতারা বলছেন তরুণদের স্মার্টফোন থেকে বিরতি নিতে সহায়তা করার লক্ষ্যে তারা ফোনটি বাজারে এনেছেন।  

এটি একটি গোলাপী এবং খুব মৌলিক ডিভাইস। ফোনটিতে কোন ফ্রন্ট ক্যামেরা রাখা হয় নি।

একইসঙ্গে এই ডিভাইসে ইন্টারনেটে খুব সীমিত প্রবেশাধিকারের সুযোগ রাখা হয়েছে। এছাড়া ফোনটিতে একটিমাত্র গেম রয়েছে।  

এই ফোনটির প্রস্তুতকারক এইচএমডি, তারা নকিয়ার জন্যও ফোন তৈরি করে। এইচএমডি বলেছে, এই ফোনটি তাদের জন্য যারা জীবনে খুব সামান্য ডিজিটাল প্রভাব চায়।

 

 কীভাবে স্বাস্থ্যকর এবং আরও নিয়ন্ত্রিত উপায়ে ডিভাইস ব্যবহার করতে হয় তা এই ফোনের মাধ্যমে শেখা যাবে বলেও মনে করছেন অনেকে।  

বাচ্চাদের স্মার্টফোনে ব্যয় করা সময় সীমিত করতে বা ডিভাইসগুলিকে সম্পূর্ণরূপে নিষিদ্ধ করার জন্য বাবা-মায়েরা দাবি জানিয়ে থাকেন। তাদের ভয়, শিশুরা স্মার্টফোন ব্যবহারের ফলে দীর্ঘ সময় ধরে মনোযোগ ধরে রাখতে পারবে না এবং স্মার্টফোন ব্যবহারের ফলে ক্ষতিকারক সামগ্রীর সংস্পর্শে আসতে পারে।

শিশুদের স্মার্টফোন ব্যবহার থেকে দূরে রাখতে কিছু স্কুল এই বিষয়ে ব্যবস্থা নিয়েছে। তারা স্কুলে শিক্ষার্থীদের ফিচার ফোন ব্যবহারের অনুমতি দিয়েছে। এই ফোনের মাধ্যমে শুধু মেসেজ এবং কল গ্রহণ করা এবং প্রেরণ করা যায়।  

ব্র্যান্ডটি বলছে যে তারা প্রযুক্তি, স্কুলে যে সুবিধা এবং চ্যালেঞ্জ নিয়ে আসছে তার ভারসাম্য বজায় রাখতে কাজ করবে।

এদিকে এই সপ্তাহে মোবাইল নেটওয়ার্ক ইই অভিভাবকদের তাদের ১১ বছরের কম বয়সী শিশুদের স্মার্টফোনের অনুমতি না দেওয়ার পরামর্শ দিয়েছে।  

এইচএমডির একজন সিনিয়র এক্সিকিউটিভ লার্স সিলবারবাউয়ার বলেছেন যে এই স্মার্টফোনের ব্যবহারের বিষয়ে এই সিদ্ধান্তগুলোতেই তার সংস্থা সাড়া দিচ্ছে। সূত্র: বিবিসি

news24bd.tv/এসএম

এই রকম আরও টপিক