‌'আইসিটি বিভাগের ফেসবুক-ইউটিউব ব্যক্তিগতভাবে নিয়ন্ত্রণ করতেন পলক'

সংগৃহীত ছবি

‌'আইসিটি বিভাগের ফেসবুক-ইউটিউব ব্যক্তিগতভাবে নিয়ন্ত্রণ করতেন পলক'

অনলাইন ডেস্ক

আইসিটি বিভাগের দায়িত্বে থাকা অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা নাহিদ ইসলাম জানিয়েছেন, আইসিটি বিভাগের সামাজিক যোগাযোগমাধ্যমগুলোর নিয়ন্ত্রণ মন্ত্রণালয়ের কাছে ছিল না। সাবেক প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ব্যক্তিগতভাবে পরিচালনা করতেন।

গণমাধ্যমকে নাহিদ ইসলাম বলেন, তিনি চলে যাওয়ার সময় পেজগুলো বন্ধ করে দিয়েছিলেন। পুনরায় চালুর জন্য মন্ত্রণালয় থেকে উদ্যোগ নেওয়া হয়েছে।

নাহিদ আরও বলেন, ‘যতুটুকু জেনেছি, পেজ নিয়ন্ত্রণে নেওয়া হয়েছে। দ্রুতই পেজ থেকে কার্যক্রম শুরু করা হবে। ’

আইসিটি বিভাগের ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেল গত ১০ বছরে ব্যাপক সক্রিয় ছিল। বিভাগ–সংশ্লিষ্ট বিভিন্ন তথ্য ও কর্মসূচি সম্পর্কে নিয়মিত পোস্ট দেওয়া হতো।

পলক কোথায় গিয়েছেন, কোন সভা করেছেন, কী বক্তব্য দিয়েছেন—এসব তথ্য, ছবি ও ভিডিও দেওয়া হতো নিয়মিতভাবে। কিন্তু সরকার পতনের পর ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেল খুঁজে পাওয়া যাচ্ছে না। এই দুইটি সামাজিক যোগাযোগ মাধ্যম অ্যাকাউন্টের পাসওয়ার্ড সাবেক আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের কাছে।  

খোঁজ নিয়ে জানা যায়, সরকারের গুরুত্বপূর্ণ এই বিভাগটির অফিসিয়াল ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেল ৫ আগস্টের পর বন্ধ রয়েছে। ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর সাবেক মন্ত্রী, সংসদ সদস্য ও দলটির নেতা-কর্মীরা আত্মগোপনে চলে যান। ধারণা করা হচ্ছে, সরকার পতনের পর পলক এই প্রতিষ্ঠানটির ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেল বন্ধ করে দিয়েছেন।

জানা যায়, তাদের অফিশিয়াল ফেসবুক ফেজ ও ইউটিউব চ্যানেলের নিয়ন্ত্রণ জুনাইদ আহমেদ পলকের কাছেই ছিল। ঢাকা লাইভ নামের একটি স্ট্রিমিং প্ল্যাটফর্ম ও ডিজিটাল মার্কেটিং টিম আইসিটি বিভাগ ও সামাজিক যোগাযোগমাধ্যম নিয়ন্ত্রণ করত।

news24bd.tv/কেআই