আসাদুজ্জামানকে ভিডিও দেখানো সেই ডিসি পুলিশ হেফাজতে

সংগৃহীত ছবি

আসাদুজ্জামানকে ভিডিও দেখানো সেই ডিসি পুলিশ হেফাজতে

অনলাইন ডেস্ক

কোটা সংস্কার আন্দোলন চলাকালে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালকে মোবাইল ফোনে একটি ভিডিও দেখিয়ে পরিস্থিতির বর্ণনা দেওয়া ডিএমপির ওয়ারি বিভাগের উপকমিশনার (ডিসি) মোহাম্মাদ ইকবালকে নিজেদের হেফাজতে নিয়েছে পুলিশ।

সোমবার (১৯ আগস্ট) সন্ধ্যায় নরসিংদীর নিজ বাড়ি থেকে তাকে তুলে নিয়ে যায় ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ। বর্তমানে তিনি ডিএমপি হেফাজতে রয়েছেন। পুলিশের গোয়েন্দা শাখার একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের সময় মোহাম্মদ ইকবাল ঢাকা মহানগর পুলিশের ওয়ারী বিভাগে উপকমিশনার (ডিসি) হিসেবে কর্মরত ছিলেন। যাত্রাবাড়ী ও শনির আখড়া এলাকা তার আওতাধীন ছিল। আন্দোলনের সময় এই দুটি জায়গাই সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ ছিল। ঢাকায় সবচেয়ে বেশি পুলিশ ও ছাত্র-জনতা হতাহত হয়েছেন এই দুই এলাকায়।

ছাত্র-জনতার গণআন্দোলনের মুখে গত ৫ আগস্ট পদত্যাগ করে দেশ ছাড়েন শেখ হাসিনা। তার দেশত্যাগের দুই দিন আগেই পুলিশের গুলি করা নিয়ে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়।

ওই ভিডিওতে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামানকে মোবাইল ফোনে একটি ভিডিও দেখিয়ে ওয়ারী বিভাগের ডিসি মোহাম্মাদ ইকবাল বলেন, ‘গুলি করে করে লাশ নামানো লাগছে স্যার। গুলি করলে মরে একটা কিংবা আহত হয় একটা। একটাই যায় স্যার, বাকিডি যায় না। এইটা হলো স্যার সবচেয়ে বড় আতঙ্কের এবং দুশ্চিন্তার বিষয়। ’

ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার পর ভাইরাল হয়। ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতন হলে আত্মগোপনে চলে যান মোহাম্মদ ইকবাল। গতরাতে নরসিংদীর নিজ বাড়ি থেকে তাকে তুলে নিয়ে নিজেদের হেফাজতে রাখে পুলিশ।

news24bd.tv/DHL