আপনার বিএমআই কত হলে ভালো জানেন?

আপনার বিএমআই কত হলে ভালো জানেন?

অনলাইন ডেস্ক

একজন মানুষের আদর্শ ওজন কত হওয়া উচিত? তা নির্ভর করে অনেকগুলি বিষয়ের উপর। যেমন বয়স, পেশি-মেদের অনুপাত, উচ্চতা, লিঙ্গ। এতগুলি বিষয়ের উপর নির্ভর করে আলাদা হয়ে যায় প্রত্যেকের শরীরের ধারা। তাই একজনের আদর্শ ওজন কত, তা হিসাব করা সহজ কাজ নয় মোটে।

তবে এই ক্ষেত্রে নিজেকে সুস্থ রাখার জন্য একটি মাপকাঠি রয়েছে। বিএমআই বা বডি মাস ইন্ডেক্স হল সেই সাধারণ হিসাবের মাপকাঠি। কোনও ব্যক্তির ওজন আর উচ্চতা থেকে হিসাব করা হয় তাঁর বিএমআই। বিএমআই ঠিক থাকলেই শরীর মধুমেহ বা ব্লাডসুগার, ওবেসিটি বা স্থূলতা থেকে শুরু করে ওজনজনিত নানা রোগের হাত থেকে বাঁচা যায়।

তাই বিএমআই নিয়ন্ত্রণে রাখা অত্যন্ত জরুরি। তবে তার জন্য কিছু পদক্ষেপ মেনে চলা প্রয়োজন। কী সেগুলি?

শরীরচর্চা ও হাঁটাচলা করুন– ভাল বিএমআই বজায় রাখার জন্য শরীরচর্চা ভীষণ গুরুত্বপূর্ণ। আবার শরীরচর্চা মানেই যে একঘেয়ে কোনও কাজ, তা-ও নয়। খেলাধুলো বা নানা ধরনের আউটডোর কাজের মাধ্যমেও শরীরচর্চার সমান লাভ পেতে পারেন। ভাল লাগার কোনও কাজ বেছে নিলে আপনার শরীরের উপকারও হবে, আবার শরীরের মেদও ঝরবে।

টুকটাক খাওয়া বাদ– সারা দিন ধরে বিভিন্ন কাজের ফাঁকে খিদে পেলেই আমরা টুকটাক খেতে থাকি। আর তাতেই টুকটুক করে বাড়তে থাকে ওজন। তাই এই অভ্যাসে পরিবর্তন আনুন। খাওয়ার সময় নির্দিষ্ট করুন এবং নিয়ন্ত্রিত ভাবেই খাওয়া দাওয়া করুন।

স্বাস্থ্যকর খাবার খান– সময়ে খাওয়া মানেই কিন্তু যা খুশি খাওয়া দাওয়া করা নয়। মনে রাখবেন স্থূলতার সঙ্গে যুদ্ধ করে জিততে গেলে স্বাস্থ্যকর খাবার খেতেই হবে। তবে স্বাস্থ্যকর মানেই যে বিস্বাদ খাবার খেতে হবে এমন বিষয় নয়। এমন অনেক রেসিপি রয়েছে, যা হবে সুস্বাদু অথচ স্বাস্থ্যকরও বটে। তাই বাড়িতেই বানিয়ে নিন সেই সব রেসিপি।