আলঝেইমার রোগের ৪টি প্রাথমিক লক্ষণ

সংগৃহীত ছবি

আলঝেইমার রোগের ৪টি প্রাথমিক লক্ষণ

অনলাইন ডেস্ক

আলঝেইমার এক ধরনের ডিমেনশিয়া (ভুলে যাওয়ার রোগ) জাতীয় রোগ।  'আলঝেইমার' রোগকে অনেকে ডিমনেশিয়ার সাথে মিলিয়ে ফেলেন তবে এটা ঠিক নয়। আলঝাইমার রোগের সাথে ডিমেনশিয়ার সম্পর্ক আছে। তবে ডিমেনশিয়ায় আক্রান্ত সমস্ত লোকের আলঝেইমার হয় না।

আলঝেইমার সময়ের সাথে আরও খারাপ হয়।

প্লেক এবং ট্যাঙ্গেল নামের কিছু প্রোটিন মস্তিষ্কে জমা হয়। এই প্রোটিনগুলি স্নায়ু কোষগুলির মধ্যে যোগাযোগকে সীমাবদ্ধ করে ফেলে, যা অবশেষে স্মৃতিকে প্রভাবিত করে। তবে আলঝেইমার রোগের জন্য এই প্রোটিন দায়ী কিনা তার কোনো বৈজ্ঞানিক প্রমাণ নেই।

আলঝেইমার রোগের সঠিক কারণ এখনও জানা যায়নি।  

আলঝেইমার রোগের লক্ষন-

স্মৃতিশক্তি হ্রাস: এটি সবচেয়ে সাধারণ লক্ষণ। নতুন তথ্য মনে রাখতে সমস্যা শুরু হয়। উদাহরণস্বরূপ, এই রোগে আক্রান্ত ব্যক্তিরা সাম্প্রতিক ঘটনাগুলি সম্পর্কে তথ্য ভুলে যেতে শুরু করে। পড়া, কথা বলা, লেখালেখি প্রভৃতি কাজে সমস্যা দেখা দিতে শুরু করে।

সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা হ্রাস: চিন্তা করার, বিচার/সিদ্ধান্ত নেওয়ার এবং বোঝার ক্ষমতা ধীরে ধীরে হারিয়ে যায়। উদ্যোগ নিয়ে এবং স্বাধীনভাবে কাজ করা কঠিন হতে শুরু করে। এই রোগে আক্রান্ত ব্যক্তিরা সময় অথবা স্থান সম্পর্কে বিভ্রান্ত হতে পারে।

সন্দেহজনক মনোভব: আলঝেইমার রোগীরা সন্দেহজনক বা প্যারানয়েড হতে শুরু করতে পারে। সমস্ত রোগীদের অর্ধেকই এমন বিষয় বিশ্বাস করে যা বাস্তবতার সাথে সঙ্গতিপূর্ণ নয়। সন্দেহের কারণে, রোগীরা মনে করতে পারে তাদের সাথে মিথ্যা বলা হচ্ছে। হ্যালুসিনেশনও একটি সাধারণ উপসর্গ হিসেবে দেখা যায় এই রোগে।  

দৈনন্দিন কাজকর্মের সমস্যা: দৈনন্দিন কাজকর্মে সমস্যা দেখা দেয়। সহজ,স্বাভাবিক কাজ করতেও ভোগান্তিতে পড়তে হয়।  

চিকিৎসা
আলঝেইমারের জন্য এখনও কোন নিরাময় নেই, তবে কিছু নির্দিষ্ট ওষুধ এবং থেরাপি রয়েছে যা রোগীদের জীবনকে কিছুটা সহজ করতে সাহায্য করে। সূত্র: টিপস এন্ড ট্রিকস

news24bd.tv/এসএম

এই রকম আরও টপিক