বাংলাদেশে সহযোগিতা অব্যাহত রাখবে আইএমএফ!

সংগৃহীত ছবি

বাংলাদেশে সহযোগিতা অব্যাহত রাখবে আইএমএফ!

অনলাইন ডেস্ক

শেখ হাসিনা নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারের পতনের পর বাংলাদেশের জনগণের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

মঙ্গলবার (৬ আগস্ট) এক বিবৃতিতে বাংলাদেশের পাশে থাকতে আইএমএফ ‘প্রতিশ্রুতিবদ্ধ’ বলে জানিয়েছে সংস্থাটি।

বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, গত বছরের জানুয়ারিতে বাংলাদেশকে ৪৭০ কোটি ডলারের ঋণ দেয়ার ঘোষণা দেয় আইএমএফ। সরকার পতনের পরও বাংলাদেশের অর্থনৈতিক স্থিতিশীলতা ধরে রাখতে এবং অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধিতে সংস্থাটি পাশে থাকবে।

এমন বিবৃতি দেওয়ার মাধ্যমে রাজনৈতিক পটপরিবর্তনের পর বাংলাদেশ বিষয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করলো সংস্থাটি। আইএমএফের এ ঋণ কর্মসূচির আওতায় বাংলাদেশকে প্রতিটি কিস্তি পেতে বেশ কিছু শর্ত পরিপালন করতে হচ্ছে।
 
বাংলাদেশের জন্য গত বছরের ৩০ জানুয়ারি ৪৭০ কোটি ডলারের ঋণ অনুমোদনের পর ইতোমধ্যেই তিন কিস্তিতে ২৩০ কোটি ৮২ লাখ ডলার ছাড় করেছে আইএমএফ। ২০২৬ সাল পর্যন্ত মোট সাতটি কিস্তিতে ঋণের পুরো অর্থ ছাড় করার কথা রয়েছে।


 
সোমবার (৫ আগস্ট) দুপুরে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে ছোট বোন শেখ রেহানাও সঙ্গে নিয়ে দেশত্যাগ করেন শেখ হাসিনা। এর পরপরই মন্ত্রিসভা বিলুপ্ত হয়।

এদিকে মঙ্গলবার (৬ আগস্ট) জাতীয় সংসদ বিলুপ্ত ঘোষণা করেছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। বঙ্গভবন থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, তিন বাহিনী প্রধান, বিভিন্ন রাজনৈতিক দলের নেতা, সুশীল সমাজের প্রতিনিধি ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতাদের বৈঠকের সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে সংসদ বিলুপ্ত ঘোষণা করা হয়।

news24bd.tv/DHL

এই রকম আরও টপিক