অবৈধ প্রবাসীদের দু’মাসের সাধারণ ক্ষমা ঘোষণা সংযুক্ত আরব আমিরাতের

আরব-আমিরাতে প্রবাসীরা

অবৈধ প্রবাসীদের দু’মাসের সাধারণ ক্ষমা ঘোষণা সংযুক্ত আরব আমিরাতের

অনলাইন ডেস্ক

মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত সরকার অবৈধ অভিবাসীদের সাধারণ ক্ষমা ঘোষণা করেছে। অবৈধভাবে বসবাসকারীদের জন্য আগামী ১ সেপ্টেম্বর থেকে দু’মাসের জন্য এ ক্ষমা ঘোষণা করেছে দেশটি। এই সময়ের মধ্যে অবৈধ প্রবাসীরা জরিমানা ছাড়াই ভিসা নবায়ন অথবা নিজ দেশে ফিরে যেতে পারবেন।
 সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে পোস্ট করা এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে আমিরাতের পরিচয়পত্র, নাগরিকত্ব ও কাস্টমস বিষয়ক কর্তৃপক্ষ।

এছাড়া দেশটির কয়েকটি গণমাধ্যমেও এ বিষয়ক প্রতিবেদন প্রকাশ করেছে।
 আমিরাত সরকারের এই পদক্ষেপের ফলে অবৈধ হয়ে যাওয়া বাংলাদেশিদের বৈধ হওয়ার সুযোগ তৈরি হবে। প্রবাসীরা চাইলে এই সুযোগে বৈধ হয়ে যেতে পারবেন। ধারণা কর হচ্ছে দেশটিতে বসবাসরত কয়েক হাজার অবৈধ প্রবাসী বাংলাদেশি বৈধ হওয়ার সুযোগ পেতে পারেন।

 আমিরাতের পরিচয়পত্র, নাগরিকত্ব ও কাস্টমস বিষয়ক কর্তৃপক্ষ এক্সে পোস্ট করা বিবৃতিতে জানিয়েছে, আগামী ১ সেপ্টেম্বর থেকে অবৈধ প্রবাসীদের সাধারণ ক্ষমা করার মেয়াদ শুরু হবে। যার মেয়াদ ১ নভেম্বর পর্যন্ত চলবে।
 বিবৃতিতে আরো বল হয়েছে, এই সময়ের মধ্যে যেসব প্রবাসীর রেসিডেন্সি ভিসা বা বৈধ ভাবে থাকা অথবা কাজ করার মেয়াদ শেষ হয়ে গেছে তাঁরা কোন জরিমানা ছাড়াই নতুন ভিসার জন্য আবেদন করতে পারবেন। এছাড়া কেউ যদি এই সময়সীমার মধ্যে আমিরাত থেকে নিজ দেশ ফিরতে চান তাঁরাও কোনো প্রকার জরিমানা দেওয়া ছাড়াই দেশ ত্যাগ করতে পারবেন। তবে ভিজিট ভিসায় (ভ্রমণ ভিসা) গিয়ে যেসব প্রবাসী অবৈধ হয়ে গেছে তাদের বিষয়ে কোন সিদ্বান্ত জানায়নি দেশটির কর্তৃপক্ষ।
 প্রসঙ্গত, উপসাগরীয় অঞ্চলের অন্য দেশের মতো আমিরাতেও অভিবাসী হিসেবে বিভিন্ন দেশের লোকজন বসবাস করেন। তাদের সংখ্যাগত দিক থেকে শীর্ষে রয়েছেন পাকিস্তানিরা। এরপর দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছেন যথাক্রমে ভারতীয় এবং বাংলাদেশিরা।
 করোনা মহামারির ধাক্কা কেটে যাওয়ার পর ২০২১ সালে ভিজিট ভিসা চালু করে আমিরাত সরকার। ওই সময় এই ভিসায় দেশটিতে যান হাজার হাজার বাংলাদেশি। তাদের অনেকের ওই দেশে বসবাসের মেয়াদ শেষ হয়ে গেছে। এর আগে যারা আমিরাতে গিয়েছিলেন তাদের মধ্যেও অনেকের ভিসার মেয়াদ আর নেই।
 এখন সাধারণ ক্ষমা ঘোষণায় বৈধ হওয়ার সুযোগ দেখছেন ভিসার মেয়াদ না থাকা বাংলাদেশিরা। আমিরাত সরকারের সাধারণ ক্ষমা তাদের সামনে বড় সুযোগ খুলে দিয়েছে বলে মনে করছেন অভিবাসী বিশেষজ্ঞরা। খবর, প্রবাসবার্তা

news24bd.tv/ডিডি