প্রবাসীর মৃত্যুর ক্ষতিপূরণেও মিলবে প্রণোদনা

প্রবাসীর মৃত্যুর ক্ষতিপূরণেও মিলবে প্রণোদনা

নিজস্ব প্রতিবেদক

বিদেশে থাকা অবস্থায় কোনো বাংলাদেশি নাগরিক মারা গেলে কিংবা দুর্ঘটনায় শারীরিকভাবে ক্ষতিগ্রস্ত হলে ক্ষতিপূরণ বাবদ আসা রেমিট্যান্সের বিপরীতেও ২ দশমিক ৫ শতাংশ প্রণোদনার ঘোষণা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

গতকাল বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ থেকে এ-সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে। এ নির্দেশনা আজ শুক্রবার থেকেই কার্যকর হতে যাচ্ছে।

সার্কুলারে বলা হয়, বিদেশে কর্মরত অবস্থায় মৃত্যুবরণকারী বা দুর্ঘটনায় শারীরিকভাবে ক্ষতিগ্রস্ত প্রবাসীদের নিয়োগ প্রদানকারী প্রতিষ্ঠান বা বিমা কোম্পানি থেকে প্রাপ্ত ক্ষতিপূরণ বাবদ বৈধ উপায়ে দেশে প্রেরিত অর্থের বিপরীতে বিদ্যমান হারে রেমিট্যান্স প্রণোদনা বা নগদ সহায়তা প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

একই সঙ্গে রেমিটকৃত অর্থের আয়ের উৎস সম্পর্কে প্রমাণকের ভিত্তিতে নিশ্চিত হতে হবে এবং আহরণের সাথে সাথে আবশ্যিকভাবে টাকায় রূপান্তর করতে হবে।

এদিকে, সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ৫৮ কোটি ৪৫ লাখ ডলার রেমিট্যান্স এসেছে। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ (প্রতি ডলার ১২০ টাকা হিসাবে) ৭ হাজার ১৪ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংকের এক তথ্যমতে, বিভিন্ন দেশে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা সেপ্টেম্বরের প্রথম সাতদিনে রেমিট্যান্স পাঠিয়েছেন ৫৮ কোটি ৪৫ লাখ ৪০ হাজার ডলার।

আর প্রতিদিন আসছে ৮ কোটি ৩৫ লাখ ডলার করে।

news24bd.tv/SHS