৯/১১: মৃত্যুদণ্ড না দেয়ার শর্তে দায় নিতে রাজি অভিযুক্তরা

৯/১১: মৃত্যুদণ্ড না দেয়ার শর্তে দায় নিতে রাজি অভিযুক্তরা

অনলাইন ডেস্ক

দুই যুগেরও বেশি আগে ২০০১ সালের ১১ সেপ্টেম্বরে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে ভয়াবহ হামলার ঘটনা ঘটে। পৃথিবীকে পাল্টে দেওয়া সেই নাইন-ইলেভেনের ষড়যন্ত্রের দায় স্বীকার করতে রাজি হয়েছেন গুয়ানতানামোর তিন বন্দি।

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুসারে ৯/১১ হামলার পরিকল্পনার দায় মাথায় নিতে রাজি হয়েছেন তিন অভিযুক্ত। তবে শর্ত হচ্ছে মৃত্যুদণ্ড দেওয়া যাবে না।

 

কিউবায় মার্কিন নৌঘাঁটি গুয়ান্তানামো বে-তে বিনা বিচারে আটক রাখা হয়েছে অভিযুক্ত খালিদ শেখ মোহাম্মদ, ওয়ালিদ মুহাম্মদ সালিহ মুবারক বিন আত্তাশ এবং মুস্তাফা আহমেদ আদম আল-হাওসাভিকে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, রাষ্ট্রপক্ষ থেকে অভিযুক্তদের মৃত্যুদণ্ড দেয়ার দাবি করা হবে না এমন শর্তে হামলা প্রাণহানি ও ক্ষয়ক্ষতির সব দোষ স্বীকার করতে রাজি হয়েছেন এই তিন ব্যক্তি। এ বিষয়ে তাদের সাথে পেন্টাগনের একটি চুক্তি হয়েছে। তবে এখনো প্রকাশ করা হয়নি চুক্তির শর্ত।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর  ভয়াবহ সন্ত্রাসী হামলার মুখোমুখি হয় যুক্তরাষ্ট্র। ভয়াল ওই দিনে  হামলাকারীরা যাত্রীবাহী বিমান ছিনতাই করে নিউইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টার এবং ওয়াশিংটনে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সদর দপ্তর পেন্টাগনে চালা চালায়। ছিনতাই করা চতুর্থ বিমানটি পেনসিলভানিয়ার একটি মাঠে বিধ্বস্ত হয়।  

হামলায় নিউইয়র্ক, ভার্জিনিয়া ও পেনসিলভেনিয়ায় প্রায় ৩ হাজার মানুষ নিহত হন। এরপরপরই বিশ্বজুড়ে সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে আমেরিকা হামলা চালায় আফগানিস্তান ও ইরাকে।  সূত্র: বিবিসি

news24bd.tv/কেআই