কোটা আন্দোলনে সম্প্রচার মাধ্যম আক্রান্তের বিষয়ে বিজেসির উদ্বেগ

কোটা আন্দোলনে সম্প্রচার মাধ্যম আক্রান্তের বিষয়ে বিজেসির উদ্বেগ

অনলাইন ডেস্ক

কোটা সংস্কার আন্দোলন নিয়ে বিক্ষোভ ও সহিংসতা চলাকালে গণমাধ্যম, বিশেষ করে সম্প্রচার মাধ্যম টেলিভিশন ব্যাপকভাবে আক্রান্ত হওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে দেশের সম্প্রচার সাংবাদিকদের প্রধান সংগঠন ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টার (বিজেসি)।

গতকাল সোমবার (২৯ জুলাই) এক বিবৃতিতে এ কথা জানানো হয়।

সংগঠনের ট্রাস্টি বোর্ডের এক জরুরি সভায় উদ্বেগ জানিয়ে বলা হয়, খবর সংগ্রহ করতে গিয়ে চার সাংবাদিক নিহত এবং সম্প্রচার মাধ্যমের অর্ধশতাধিক সাংবাদিক কলাকুশলী আহত হয়েছেন। টেলিভিশনগুলোর ৩৫টি গাড়ি ভাঙচুর করা হয়, আগুন দেয়া হয় ৮টিতে, ভাংচুর এবং আগুনে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয় রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম বিটিভি।

বিজেসি মনে করে, কোনো সংকটে সংবাদকর্মীরা হামলা বা সংবাদ প্রকাশে বাধার শিকার হলে স্বাধীন সাংবাদিকতা ক্ষতিগ্রস্ত হয় এবং সংকট আরও বাড়ে। কারণ নিউ মিডিয়ার বর্তমান যুগে পেশাদার এবং স্বাধীন সম্পাদকীয় প্রতিষ্ঠানই কেবল অপতথ্য, বিকৃত তথ্য ও গুজব প্রতিহত করতে পারে, যা সকলের জন্যেই জরুরি।

বিজেসি সম্প্রতি সংঘটিত সকল হত্যাকাণ্ড ও সহিংস ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচার দাবি করছে। পাশাপাশি সাংবাদিকের নিরাপত্তা ও তাদের কাজের উপযুক্ত পরিবেশ নিশ্চিতে, আস্থা তৈরির ব্যবস্থা নিতে সরকারসহ সংশ্লিষ্ট সকল পক্ষকে ভূমিকা নেয়ার আহ্বান জানাচ্ছে।

news24bd.tv/SHS