গাজায় ১০ লাখ ভ্যাকসিন পাঠিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

গাজায় ১০ লাখ ভ্যাকসিন পাঠিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

অনলাইন ডেস্ক

গাজায় অবরুদ্ধ শিশুদের মধ্যে পোলিও রুখতে ১০ লাখেরও বেশি ভ্যাকসিন পাঠিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের বরাত দিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ড. তেদরোস আধানম ঘেব্রেইসাস জানান, 'যদিও গাজায় পোলিও আক্রান্ত শিশুর রেকর্ড আমাদের কাছে নেই। তবে অবরুদ্ধ গাজায় হাজার হাজার শিশু যেকোনো মুহূর্তে এই রোগে আক্রান্ত হতে পারে। '

তিনি আরও জানান, নয় মাস ধরে চলা যুদ্ধের কারণে গাজায় সবধরনের টিকা কার্যক্রম বন্ধ আছে।

ফলে ৫ বছরের নিচে এবং ২ বছর বয়সী অনেক শিশু কোনোরকম টিকা পাচ্ছে না।

পোলিওমাইলাইটিস, পোলিও ভাইরাস দ্বারা সৃষ্ট একধরণের রোগ। যা সাধারণত মল ও মুখের মাধ্যমে ছড়িয়ে পড়ে। এটি অত্যন্ত সংক্রামক একটি ভাইরাস যা স্নায়ুতন্ত্রকে আক্রমণ করে এবং আক্রান্ত ব্যক্তিকে পক্ষাঘাতগ্রস্ত করে দিতে পারে।

১৯৯৮ সাল থেকে পোলিও-র গণটিকা কার্যক্রম চলমান থাকায় এটি ৯৯ শতাংশ হ্রাস পেয়েছে। তবে বিশ্বব্যাপী এটি সমূলে নির্মূলের প্রচেষ্টা এখনো অব্যাহত রয়েছে।

ইসরায়েলি সৈন্যদের দেওয়া একটি তথ্য থেকে জানা গেছে, গাজার অভ্যন্তরে কিছু স্থানে ইসরায়েলি সেনাদেরকেও টিকা দেওয়া হবে। তবে ইউএন-এর একটি প্রতিবেদন থেকে জানা গেছে, পোলিও ছাড়াও এসব অঞ্চলে হেপাটাইটিস-এ, পাকস্থলী ও অন্ত্রের প্রদাহের মত নানান রোগের প্রকোপ দেখা দিয়েছে।

মূলত বাস্তুচ্যুত লোকদের মধ্যে স্বাস্থ্যসম্মত স্যানিটারি ব্যবস্থা না থাকায় গাজার বিভিন্ন স্থানে বর্জ্য ছড়িয়ে-ছিটিয়ে পড়ছে। ফলে সংক্রামক রোগ-ব্যাধিও বেড়ে যাচ্ছে। (সূত্র: রয়টার্স) 

news24bd.tv/জেপি বর্মা/SC