কেমন ছিলেন ট্রাম্পকে গুলি করা থমাস ম্যাথিউ

থমাস ম্যাথিউ ক্রুকস।

কেমন ছিলেন ট্রাম্পকে গুলি করা থমাস ম্যাথিউ

অনলাইন ডেস্ক

থমাস ম্যাথিউ ক্রুকস, বয়স ২০। সে হিসেবে এবারই প্রথম তার ভোট দেওয়ার কথা ছিলো। কিন্তু এখন সেসব ইতিহাস। গত শনিবার (১২ জুলাই) সন্ধ্যায় পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের বাটলার এলাকায় নির্বাচনী সমাবেশে অংশ নিয়েছিলেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সেই নির্বাচনি সমাবেশের অনুষ্ঠানে গুলি চালিয়ে আলোচনায় আসেন ক্রুকস। খবর সিএনএনের।

সেদিনের হামলার ঘটনায় একজন নিহত এবং আরও দুজন গুরুতর আহত হয়েছেন। অল্পের জন্য বেঁচে যান ট্রাম্প।

এবং সিক্রেট সার্ভিস সদস্যদের গুলিতে ক্রুকস নিজেও নিহত হন।

ক্রুকস পেনসিলভানিয়ার বেথেল পার্ক এলাকার বাসিন্দা ছিলেন। ট্রাম্পের নির্বাচনী এলাকা বাটলার থেকে এ শহরের দূরত্ব ৭০ কিলোমিটার। যুক্তরাষ্ট্রের রাজনীতিতে পেনসিলভানিয়া দোদুল্যমান একটি অঙ্গরাজ্য হিসেবে পরিচিত। অর্থাৎ এ অঙ্গরাজ্যের ভোটারেরা জাতীয় নির্বাচনের ফল বদলে দেওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন।

রাজনীতি নিয়ে শৈশব থেকেই বেশ আগ্রহী ছিলেন ক্রুকস। ১৮ বছর বয়স হওয়ার সপ্তাহখানেক পরেই রিপাবলিকান পার্টির ভোটার হিসেবে নিবন্ধিত হন। এর আগে ডেমোক্র্যাটদের সমর্থিত বামপন্থী একটি সংগঠনকে সামান্য অনুদানও দিয়েছিলেন।

মাত্র ২০ বছর বয়সে এত বড় একটি ঘটনা ঘটিয়ে ফেলেছেন ক্রুকস। তাও ট্রাম্পের দল রিপাবলিকান পার্টির একজন নিবন্ধিত ভোটার হয়ে। কিন্তু এর কারণ কী? কেনইবা ক্রুকস নিজ দলের নেতার ওপর গুলি চালালেন? এসব প্রশ্নের উত্তর এখনো অজানা।

ক্রুকসের কয়েকজন সহপাঠী ও প্রতিবেশীর সঙ্গে কথা বলেছে সিএনএন। সে বেথাল পার্ক হাইস্কুল থেকে ২০২২ সালে গ্র্যাজুয়েশন করেছিলো। বিদ্যালয়ের গ্র্যাজুয়েশন সমাপনী উৎসবের ভিডিও তাঁর সামাজিক যোগাযোগমাধ্যমের একাউন্টে দেওয়া আছে।

তার সহপাঠী ও প্রতিবেশীরা বলছে, ক্রুকস বেশ শান্ত স্বভাবের ছিলেন। পড়াশোনায় বেশ ভালো ছিলেন। ক্রুকসের সঙ্গে একই হাইস্কুলে পড়াশোনা করেছেন জেসন কোহলার (২১)। তিনি বলছিলেন, বিদ্যালয়ে ক্রুকসকে দেখে বেশ একা একা মনে হতো। সে যখন ক্যাম্পাসে হাঁটতো, তাঁর মুখে কোনো অভিব্যক্তি দেখা যেতো না। ফলে অন্যান্য শিক্ষার্থীরা তাঁকে প্রায়শই উত্ত্যক্ত করত।

ক্রুকসের আরেকজন সহপাঠী নাম প্রকাশ না করার শর্তে জানান, ক্রুকস খুবই স্মার্ট তবে একটু লাজুক প্রকৃতির ছিলো। ক্রুকস ও তাঁর কয়েকজন বন্ধু কিছুটা রক্ষণশীলও ছিলো। এবং তাঁদের কয়েকজন ট্রাম্পের হ্যাট ব্যবহার করতো।

ট্রাম্পের সমাবেশে ক্রুকস গুলি করেছিলো, এটা জানার পরে তার ঐ সহপাঠীর অভিব্যক্তি ছিলো এমন; “আমি বিশ্বাসই করতে পারছিনা তার মতো শান্ত এবং অন্তর্মুখী একজন মানুষ এমন কাজ করতে পারে।

news24bd.tv/DHL/জেপি