যুক্তরাষ্ট্র শুধু সময়ক্ষেপণ করছে: হামাস

সংগৃহীত ছবি

গাজা যুদ্ধবিরতি

যুক্তরাষ্ট্র শুধু সময়ক্ষেপণ করছে: হামাস

অনলাইন ডেস্ক

গাজায় যুদ্ধবিরতি চুক্তি করতে যুক্তরাষ্ট্রের ‘সেতুবন্ধনকারী প্রস্তাবে’ ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু রাজি হয়েছেন বলে দাবি করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। নেতানিয়াহু রাজি হলেও মার্কিন প্রস্তাবটি নিয়ে অসন্তোষ প্রকাশ করেছে হামাস। তারা বলছে, ইসরায়েল যাতে গণহত্যা চালিয়ে যেতে পারে সে জন্য সংশোধিত চুক্তির প্রস্তাব করে যুক্তরাষ্ট্র শুধু সময়ক্ষেপণ করছে।

হামাস বলছে, যুদ্ধবিরতি চুক্তির মাধ্যমে অবশ্যই গাজায় ইসরায়েলের হামলার স্থায়ী অবসান ঘটাতে হবে।

তেল আবিবে নেতানিয়াহুর সঙ্গে গত সোমবারের বৈঠককে ‘ইতিবাচক’ বলে বর্ণনা করেন ব্লিনকেন। তিনি জানান, তাদের ‘সেতুবন্ধনকারী প্রস্তাব’ ইসরায়েলের গ্রহণ করার কথা নিশ্চিত করেছেন নেতানিয়াহু। গাজা যুদ্ধ শুরুর পর নবমবারের মতো মধ্যপ্রাচ্য সফর করছেন ব্লিনকেন। গাজায় যুদ্ধবিরতি ও জিম্মি মুক্তির প্রচেষ্টাকে এগিয়ে নিতে মঙ্গলবার তিনি ইসরায়েল থেকে মিসরে যান।

গাজায় যুদ্ধবিরতি ও জিম্মি মুক্তি নিয়ে নতুন করে কূটনৈতিক তৎপরতা চলছে। মিসর, কাতার ও যুক্তরাষ্ট্র চুক্তি নিশ্চিত করতে মধ্যস্থতা করছে। গত সপ্তাহে কাতারের দোহায় আলোচনার পর সর্বশেষ প্রস্তাবটি পেশ করে ওয়াশিংটন।

হামাস বলছে, নতুন প্রস্তাবে নেতানিয়াহুর দাবিগুলোকেই মেনে নেওয়া হয়েছে। নেতানিয়াহুর যুদ্ধবিরতি নিয়ে অস্বীকৃতি, গাজা থেকে সম্পূর্ণ সেনা প্রত্যাহার না করা এবং নেটজারিম করিডর, রাফা সীমান্ত ক্রসিং, ফিলাডেলফি করিডরের নিয়ন্ত্রণ ধরে রাখার জেদ পূরণ করছে।

এ ছাড়া হামাস গত ৩১ মে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রস্তাবিত যুদ্ধবিরতির প্রস্তাবে রাজি হওয়ার জন্য নেতানিয়াহুকে চাপ দিতে বিশ্বের প্রতি আহ্বান জানিয়েছে।

চলতি সপ্তাহে মিসরের কায়রোতে আরেক দফা যুদ্ধবিরতি আলোচনা শুরু হওয়ার কথা। নেতানিয়াহু ব্লিনকেনকে জানিয়েছেন, তিনি কায়রোয় আলোচনায় ইসরায়েলি প্রতিনিধি পাঠাবেন। মঙ্গলবার মিসরের ভূমধ্যসাগরীয় শহর আল আলামিন শহরে গেছেন ব্লিনকেন। সেখানে মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসির সঙ্গে তিনি সাক্ষাৎ করেন।

সিসি ‘সংঘাত আঞ্চলিকভাবে প্রসারিত হওয়ার’ পরিণতির বিষয়ে সতর্ক করে ব্লিনকনকে বলেছেন, ‘চলমান যুদ্ধ শেষ করার সময় এসেছে। ’

ব্লিনকেন এবার কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির সঙ্গে দেখা করতে দোহায় যাবেন।

সূত্র : এএফপি, বিবিসি

news24bd.tv/DHL