মণিপুরে ব্রডব্যান্ড ইন্টারনেট ফিরলেও ডেটা বন্ধ

মণিপুরে ব্রডব্যান্ড ইন্টারনেট ফিরলেও ডেটা বন্ধ

অনলাইন ডেস্ক

ভারতের মণিপুর রাজ্যের রাজধানী ইম্ফলে চলমান শিক্ষার্থী বিক্ষোভের জেরে ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেয়ার তিন দিন পর পাঁচ উপত্যকা জেলায় ব্রডব্যান্ড ইন্টারনেট পুনরায় চালু হয়েছে। যদিও মোবাইল ডেটা এখনো বন্ধ রয়েছে।

ভারতের সংবাদমাধ্যম এনডিটিভির পক্ষ থেকে জানানো হয়েছে, বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) একটি আদেশে রাজ্য সরকার ব্রডব্যান্ড ইন্টারনেট পুনরায় চালু করলেও মোবাইল ডেটার মাধ্যমে ইন্টারনেটে অ্যাক্সেস বন্ধ থাকবে।

আরও পড়ুন: মণিপুরে সাবেক ভারতীয় সেনা সদস্যকে হত্যা

এদিকে ব্রডব্যান্ড ইন্টারনেট সচল হওয়া পাঁচটি উপত্যকা জেলা হলো ইম্ফল পশ্চিম, ইম্ফল পূর্ব, থৌবল, বিষ্ণুপুর এবং কাকচিং।

শিক্ষার্থীদের বিক্ষোভের জেরে সামাজিক যোগাযোগ মাধ্যমে দুষ্কৃতকারীরা সহিংসতাকে উসকে দিতে পারে এমন আশঙ্কায় গত মঙ্গলবার মণিপুরের কিছু এলাকায় পাঁচ দিনের জন্য ব্রডব্যান্ড ইন্টারনেট ও মোবাইল ডেটা সার্ভিস বন্ধ করে দিয়েছিলো রাজ্য সরকার। অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি করা হয় পাশাপাশি ইম্ফল পশ্চিম, ইম্ফল পূর্ব ও থৌবল জেলায়।

আরও পড়ুন: ড্রোন-রকেট মণিপুরে এলো কীভাবে?

রাজ্য সরকারের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছিলো, ‘মণিপুর রাজ্যের আঞ্চলিক অধিক্ষেত্রে ১০ সেপ্টেম্বর বিকেল থেকে ১৫ সেপ্টেম্বর ৩ বিকাল ৩ টা পর্যন্ত পাঁচ দিনের জন্য লিজ লাইন, ভিএসএটি, ব্রডব্যান্ড এবং ভিপিএন পরিষেবা সহ ইন্টারনেট এবং মোবাইল ডেটা পরিষেবাগুলোর ওপর সাময়িক স্থগিতাদেশ দেওয়া হয়েছে। ’

উল্লেখ্য, মণিপুরে সংখ্যাগরিষ্ঠ হিন্দু মেইতি সম্প্রদায় ও খ্রিষ্টান কুকি সম্প্রদায়ের মধ্যে এক বছরেরও বেশি সময় ধরে হরহামেশাই সংঘর্ষের ঘটনা ঘটছে।

এক্ষেত্রে বিগত কয়েক মাস কিছুটা শান্ত পরিস্থিতি বিরাজ করলেও গত সপ্তাহে দুই সম্প্রদায়ের মধ্যে নতুন করে সংঘাত শুরু হয়েছে।

এদিকে নতুন সংঘাতে অন্তত ১১ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এক্ষেত্রে বিক্ষোভকারীরা গত সপ্তাহে প্রাণঘাতী অস্ত্র এবং ড্রোন হামলার জন্য অভিযুক্ত বিদ্রোহীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে।

মণিপুর রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি সামাল দিতে ব্যর্থতার অভিযোগে পুলিশ মহাপরিদর্শক (ডিজিপি) এবং নিরাপত্তা উপদেষ্টাকে অপসারণের দাবি তুলেছে শিক্ষার্থীরা। এক্ষেত্রে শিক্ষার্থীদের আন্দোলন সহিংসতা রূপ নিলে কারফিউ ঘোষণা করা হয়।  

news24bd.tv/SC