আন্তঃসীমান্ত বিদ্যুৎ বাণিজ্যের নতুন সম্ভাবনার কথা জানালেন প্রণয় ভার্মা

ফাইল ছবি

আন্তঃসীমান্ত বিদ্যুৎ বাণিজ্যের নতুন সম্ভাবনার কথা জানালেন প্রণয় ভার্মা

নিজস্ব প্রতিবেদক

ভারত-বাংলাদেশ ও এই অঞ্চলে আন্তঃসীমান্ত বিদ্যুৎ বাণিজ্য নিয়ে নতুন সম্ভাবনার কথা জানালেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা।

সোমবার (১ জুলাই ঢাকায় অনুষ্ঠিত 'ট্রান্সফর্মিং ক্রস বর্ডার ইলেকট্রিসিটি ট্রেড অ্যান্ড রিজিওনাল ইলেকট্রিসিটি মার্কেট ফর এনার্জি সিকিউর সাউথ এশিয়া' বিষয়ক এক আঞ্চলিক কর্মশালার উদ্বোধনী অধিবেশনে এসব জানান ভার্মা।

যৌথভাবে এই কর্মশালার আয়োজন করে ভারতের রিসার্চ অ্যান্ড ইনফরমেশন সিস্টেম ফর ডেভেলপিং কান্ট্রিজ (RIS), সাউথ এশিয়া গ্রুপ অন এনার্জি (SAGE-RIS) এবং USAID।

বিশেষ ভাষণে হাইকমিশনার বলেন, ভারতের বিদ্যুৎ গ্রিডের শক্তি ও সমন্বিত প্রকৃতির কারণে তারা পাওয়ার ট্রেডিং এবং এক্সচেঞ্জে প্রতিবেশী দেশগুলোকে সংযুক্ত করতে সক্ষম।

এর ফলে ক্রস বর্ডার বিদ্যুৎ বাণিজ্য আরও সহজ হবে।

হাইকমিশনার জ্বালানি সংযোগকে গত এক দশকে ভারত-বাংলাদেশ সম্পর্কের পরিবর্তনমূলক পরিবর্তনের একটি অন্যতম বৈশিষ্ট্য হিসেবে উল্লেখ করেন।

তিনি জানান, নতুন আন্তঃসীমান্ত পাইপলাইন রয়েছে যা গত বছর চালু করা হয়েছে। এই পাইপলাইনে ভারতীয় একটি শোধনাগার থেকে বাংলাদেশে উচ্চগতির ডিজেল নিয়ে আসে।

ক্রস-বর্ডার পাওয়ার ট্রান্সমিশন লাইন শুধু ভারত থেকে বাংলাদেশে বিদ্যুৎ নিয়ে আসে না, নেপাল থেকে ভারত হয়ে বাংলাদেশে বিদ্যুৎ পরিবহনের সুবিধা দিচ্ছে।

হাইকমিশনার এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক ভারত সফরের বিষয় তুলে ধরেন। সফরে ভারত ও বাংলাদেশের সম্পর্কের বিষয়ে আলোকপাত করেন তিনি।

আঞ্চলিক বিদ্যুৎ বাণিজ্য ও বিভিন্ন দেশের শক্তি ও সংস্থানগুলোকে কাজে লাগিয়ে উভয় দেশ কীভাবে শক্তি সুরক্ষা, অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং পরিবেশগত টেকসই অর্জন করতে পারে সে বিষয়েও কথা বলেন হাই কমিশনার।

অনুষ্ঠানে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ ভিডিও লিঙ্কের মাধ্যমে মূল বক্তব্য রাখেন। উদ্বোধনী অধিবেশনে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস, SAGE-RIS এর চেয়ারম্যান আর.ভি. শাহী ও বাংলাদেশে ইউএসএআইডি মিশন ডিরেক্টর মি. রিড এশলিম্যান উপস্থিত ছিলেন।

news24bd.tv/FA