প্রথমবারের মতো আখাউড়া স্থলবন্দর দিয়ে জিরা আমদানি

আখাউড়া স্থলবন্দরে ভারত থেকে আসা জিরার ট্রাক। ছবি: সংগৃহীত

প্রথমবারের মতো আখাউড়া স্থলবন্দর দিয়ে জিরা আমদানি

অনলাইন ডেস্ক

প্রায় ছয় মাস বন্ধ থাকার পর ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে আবারও নিত্য প্রয়োজনীয় পণ্য আমদানি শুরু হয়েছে। বৃহস্পতিবার (১৩ জুন) সন্ধ্যা সাড়ে ৬টায় একটি ট্রাকে করে বন্দর দিয়ে সাত মেট্রিক টন জিরা এসেছে ভারত থেকে। এর মাধ্যমে আবারও সচল হলো বন্দরের আমদানি বাণিজ্য।

হাইড্রোল্যান্ড সলিশন নামে একটি প্রতিষ্ঠান এই স্থলবন্দর দিয়ে জিরা আমদানি করেছে।

তবে সরকারি ছুটি শুরু হওয়ার ঈদের আগে বন্দর থেকে জিরা খালাস না করতে পারার বিষয় নিয়ে শঙ্কা প্রকাশ করেছে প্রতিষ্ঠানটির দায়িত্বরতরা।

আমদানিকারক প্রতিষ্ঠানের পক্ষে স্থলবন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট মেসার্স শফিকুল ইসলাম আমদানিকৃত জিরার কাস্টমস ক্লিয়ারিংয়ের কাজ করছেন।

আমদানিকারক সূত্রে জানা গেছে, প্রতি টন জিরার দাম পড়েছে দুই হাজার ৫০০ মার্কিন ডলার, যা স্থানীয় মুদ্রায় দুই লাখ ৯২ হাজার ৫০০ টাকার মতো।  

আখাউড়া স্থলবন্দরের ট্রাফিক ইন্সপেক্টর মো. ছাগিরুল ইসলাম সাংবাদিকদের জানান, হাইড্রোল্যান্ড সলিশন আখাউড়া স্থলবন্দর দিয়ে ৭ মেট্রিক টন জিরা আমদানির জন্য এলসি খুলেছে।

সন্ধ্যায় জিরা নিয়ে একটি ট্রাক বন্দরে প্রবেশ করেছে। প্রথমবারের মত এই স্থলবন্দর দিয়ে দেশে জিরা আমদানি হয়েছে। আমদানি পণ্য থেকে কাস্টমস কর্তৃপক্ষ নির্ধারিত হারে শুল্ক এবং বন্দর কর্তৃপক্ষ বিভিন্ন মাশুল পাবে।

news24bd.tv/DHL

পাঠকপ্রিয়