শুধু ট্রাম্প নন, সকল মার্কিন প্রেসিডেন্টই অপরাধী

ডোনাল্ড ট্রাম্প হচ্ছেন প্রথম আমেরিকান প্রেসিডেন্ট যার বিরুদ্ধে অপরাধ প্রমাণিত হয়েছে।

শুধু ট্রাম্প নন, সকল মার্কিন প্রেসিডেন্টই অপরাধী

অনলাইন ডেস্ক

ডোনাল্ড ট্রাম্প হচ্ছেন প্রথম আমেরিকান প্রেসিডেন্ট যার বিরুদ্ধে অপরাধ প্রমাণিত হয়েছে। ডেমোক্র্যাটরা ভাবছেন ট্রাম্পের চরিত্রে কলঙ্ক লেগে গেছে, যা তাঁর নির্বাচনে জেতার পথে বাধা হয়ে দাড়াবে। অন্যদিকে, রিপাবলিকানরা বলছেন এই সাজা রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। তবে উভয়েই একটি বড় পয়েন্ট এড়িয়ে যাচ্ছেন, কারণ ক্ষমতায় থাকা অবস্থায় তিনি আরও অনেক বড় বড় অপরাধ করেছেন।

শুধু তিনিই নন বরং সকল আমেরিকান প্রেসিডেন্ট এই অপরাধগুলো করেছেন। অপরাধ করে কীভাবে মার্কিন প্রেসিডেন্টরা ছাড় পেয়ে গেছেন সেটিই হচ্ছে আলোচনার বিষয়।

বৈদেশিক নীতির ক্ষেত্রে ট্রাম্পের প্রথম অপরাধ হচ্ছে ভেনিজুয়েলার ওপর নিষেধাজ্ঞা আরোপ ও সামরিক অভ্যুত্থান পরিচালনা করা। এর ফলে দেশটি অর্থনৈতিক সংকটে পড়ে গিয়েছে।

ট্রাম্প নিকারাগুয়া, কিউবা এবং ইরানের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করেছেন, যা আন্তর্জাতিক আইনে অপরাধ।

ট্রাম্পের পুর্বসূরী বারাক ওবামা আফগানিস্তানে যুদ্ধ বন্ধে ব্যর্থ হয়েছেন। হন্ডুরাস এবং লিবিয়াতেও হস্তক্ষেপ করেছেন তিনি। বারাক ওবামার আগে জর্জ বুশ ইরাক ও আফগানিস্তানে যুদ্ধ শুরু করেছেন এবং ভেনেজুয়েলা ও ইরানের ওপর নিষেধাজ্ঞা প্রয়োগ করেছেন।

ফিলিস্তিনের ক্ষেত্রে মাত্রা ছাড়িয়ে গিয়েছিলেন ট্রাম্প, কারণ তিনি জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়েছিলেন। তাঁর উত্তরসূরী বাইডেন গত সাত মাস ধরে চলা ইসরায়েল-হামাস যুদ্ধ বন্ধে কোন পদক্ষেপ নিতে পারেননি। ট্রাম্প, ওবামা, বাইডেন, বুশ প্রত্যেকেই জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভেটো ক্ষমতা প্রয়োগ করে ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলিদের হামলাকে বৈধতা দিয়ে এসেছেন।

ওবামা যদিও ট্রাম্পের মতো মার্কিন স্বাধীনতাকে প্রশ্নবিদ্ধ করেননি, তবে তিনিও তাঁর দেশের নাগরিকদের অধিকারের বেলায় খুব একটা সুবিধার ছিলেন না। তাঁর আমলে জাতীয় নিরাপত্তা সংস্থা নিয়মিত নাগরিকদের ইমেইল ও মেসেজে অনধিকার চর্চা করতো এবং দেশি ও বিদেশি নিরাপত্তার প্রতি হুমকি ব্যক্তিদের ওপর নজরদারী চালাত। ওবামা গুয়ান্তানামো বে কারাগার বন্ধ করতেও ব্যর্থ হয়েছিলেন, যেখানে আজ অব্দি বন্দীদের ওপর অমানবিক নির্যাতন চলছে।

ট্রাম্প ক্ষমতা থেকে সরে যাওয়ার পর তাঁর ব্যবসার ক্ষেত্রে কি করেছেন সেটি গুরুত্বপূর্ণ নয়, তিনি সহ বাকি মার্কিন প্রেসিডেন্টরা যেসকল অপরাধ করেছেন সেগুলোর জন্য তাদের শাস্তি হওয়া জরুরী। মার্কিন প্রেসিডেন্টদের অপরাধের তুলনায় ট্রাম্পের ওপর আনা অভিযোগগুলো নিতান্তই মামুলি।

সূত্রঃ কাউন্টার পাঞ্চ

news24bd.tv/ab