বাজেট হেল্প ডেস্ক উদ্বোধন করলেন স্পিকার

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

বাজেট হেল্প ডেস্ক উদ্বোধন করলেন স্পিকার

অনলাইন ডেস্ক

বাজেট হেল্প ডেস্ক- ২০২৪ উদ্বোধন করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। সরকারি আর্থিক ব্যবস্থাপনা (পিএফএম) সংস্কারের কৌশলগত পরিকল্পনার অংশ হিসেবে এ হেল্প ডেস্ক করা হয়েছে। সংসদ সচিবালয়ের পরিচালক (গণসংযোগ) মো. তারিক মাহমুদের সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বাজেট হেল্প ডেস্ক তথ্য-উপাত্ত সরবরাহের মাধ্যমে সংসদ সদস্যদের বাজেট সম্পর্কিত বিভিন্ন জিজ্ঞাসার উত্তর কার্যকরভাবে দিয়ে থাকে।

বাজেট বিষয়ে গঠনমূলক ও প্রাণবন্ত আলোচনায় অংশগ্রহণের জন্য সংসদ সদস্যদের উদ্বুদ্ধ করতে এই হেল্প ডেস্ক অগ্রণী ভূমিকা পালন করবে।

বুধবার জাতীয় সংসদ ভবনে ইউরোপিয়ান ইউনিয়নের কারিগরি সহায়তায় সরকারি আর্থিক ব্যবস্থাপনা (পিএফএম) সংস্কারের কৌশলগত পরিকল্পনার অংশ হিসেবে এবং বাংলাদেশ ইন্সটিটিউট অব পার্লামেন্টারি স্টাডিজের আয়োজনে ‘বাজেট হেল্প ডেস্ক ২০২৪ৎ’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

অতিরিক্ত সচিব এম এ কামাল বিল্লাহর সঞ্চালনায় এ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আব্দুস সালাম। বিশেষ অতিথি হিসেবে ইউরোপীয় ইউনিয়নের কাউন্সেলর মিখাল ক্রেজা এবং অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সচিব খায়েরুজ্জামান মজুমদার বক্তব্য রাখেন।

এছাড়া ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্ট বিষয়ক মুখ্য বিশেষজ্ঞ ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম বাজেট হেল্প ডেস্কের ওপরে সূচনা বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে জাতীয় সংসদের ডেপুটি স্পিকার শামসুল হক টুকু, চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, পরিকল্পনা প্রতিমন্ত্রী মো. শহীদুজ্জামান সরকার,  হুইপ ইকবালুর রহিম, হুইপ সাইমুম সরওয়ার কমল, হুইপ নজরুল ইসলাম বাবু এবং হুইপ সানজিদা খানম উপস্থিত ছিলেন।  

শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রথমবারের মতো যারা সংসদে নির্বাচিত হয়ে আসেন, তাদের জন্য বাজেট হেল্প ডেস্ক অত্যন্ত সহায়ক ভূমিকা পালন করতে পারে। তিনি বলেন, সংসদ সদস্যদের সরব অংশগ্রহণের মাধ্যমে বাজেট হেল্প ডেস্কের কার্যকারিতা বৃদ্ধি পাবে।

স্পিকার বলেন, বাংলাদেশ ইনস্টিটিউট অব পার্লামেন্টারি স্ট্যাডিজ (বিআইপিএস) ২০০১ সালে আইনের মাধ্যমে প্রতিষ্ঠিত হয়েছিল। তিনি বলেন, বর্তমানে জাতীয় সংসদের কাজের পরিধি বৃদ্ধি পেয়েছে। বিআইপিএস-এর মাধ্যমে বাজেটসহ সংসদ সম্পর্কিত বিভিন্ন বিষয়ে সহযোগিতা প্রদান করা হবে।  

তিনি বলেন, বাজেট ডিব্রিফিং সেশনে সংসদ সদস্যরা বাজেট সম্পর্কে মূল্যবান মতামত প্রদান করতে পারেন। এসময় তিনি ইউরোপীয় ইউনিয়নকে তাদের সহযোগিতার জন্য ধন্যবাদ জানান।

বিশেষ অতিথি হিসেবে ইউরোপীয় ইউনিয়নের হেড অব ডেভেলপমেন্ট কো-অপারেশন ও কাউন্সেলর মিখাল ক্রেজা বলেন, বাজেট হেল্প ডেস্কের মাধ্যমে সংসদ সদস্যরা বাজেট প্রক্রিয়া সম্পর্কে গুরুত্বপূর্ণ ধারণা পেতে পারেন। গত বছরের মতো এবছরও বাজেট হেল্প ডেস্ক সফল হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।  

অনুষ্ঠানে অনুমিত হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি এ বি তাজুল ইসলাম, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাজ্জাদুল হাসান, সরকারি প্রতিষ্ঠান সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবুল কালাম আজাদ, জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. মো. সাদিক, সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মহিবুর রহমান মানিক, লতিফ সিদ্দিকীসহ অন্যান্য সংসদ সদস্য, ইউরোপীয় ইউনিয়ন ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

news24bd.tv/DHL