দক্ষিণ কোরিয়ার উপর মলমূত্র ফেললো উত্তর কোরিয়া

দক্ষিণ কোরিয়ার ভূখন্ডে ২৬০টি ময়লাভর্তি বেলুন পাঠিয়েছে উত্তর কোরিয়া।

দক্ষিণ কোরিয়ার উপর মলমূত্র ফেললো উত্তর কোরিয়া

অনলাইন ডেস্ক

দক্ষিণ কোরিয়ার ভূখন্ডে ২৬০টি ময়লাভর্তি বেলুন পাঠিয়েছে উত্তর কোরিয়া, যা দক্ষিণের সরকারকে জনগণকে ঘরের ভেতরে অবস্থান করার নির্দেশনা দিতে বাধ্য করেছে। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী দেশটির জনগণকে বেলুনগুলো স্পর্শ করতে নিষেধ করেছে, যার ভেতরে দূর্গন্ধযুক্ত ময়লা ও মলমূত্র রয়েছে বলে ধারণা করা হচ্ছে। খবর বিবিসির।

দক্ষিণ কোরিয়ার নয়টি প্রদেশের মধ্যে আটটিতেই উত্তর কোরিয়ার পাঠানো বেলুনগুলো পাওয়া গেছে।

১৯৫০ এর দশকের কোরিয়ান যুদ্ধের সময় থেকে দুই কোরিয়া প্রোপাগান্ডা ছড়ানোর কাজে বেলুন ব্যবহার করে আসছে।

বেলুনগুলোতে কোনো প্রোপাগান্ডা লিফলেট আছে কিনা সেটি যাচাই করা হচ্ছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী।

দক্ষিণ কোরিয়া কর্তৃক সীমান্তবর্তী এলাকায় লিফলেট ও আবর্জনা ছড়ানোর বিরুদ্ধে পাল্টা পদক্ষেপ নেয়ার ঘোষণা দেয়ার কয়েকদিনের মধ্যেই আবর্জনা ভর্তি বেলুন পাঠালো উত্তর কোরিয়া।

রোববার (২৬ মে) উত্তর কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রী দ্বিতীয় কিম কাং এক বিবৃতিতে বলেছিলেন, কোরিয়া প্রজাতন্ত্রের সীমান্তবর্তী এলাকা ও অভ্যন্তরে দ্রুত আবর্জনা ছড়িয়ে দেয়া হবে, যাতে তারা বুঝতে পারে এগুলো সরাতে কি পরিমাণ কষ্ট করতে হয়।

মঙ্গলবার (২৮ মে) রাতে এক মেসেজের মাধ্যমে দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলের উত্তরে বসবাসকারী নাগরিকদেরকে ঘর থেকে বের না হওয়ার এবং উদ্ভট কোন বস্তু চোখে পড়লে নিকটস্থ সামরিক ঘাঁটি বা পুলিশ স্টেশনে জানাতে বলা হয়।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারিত ছবিতে বেলুনের সাথে দড়ি দিয়ে ব্যাটারি, মাটি ও টয়লেট পেপার ভর্তি ব্যাগ আটকানো অবস্থায় দেখা যায়।

দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইয়োনহাপ জানায়, রঙ ও উৎকট গন্ধ থেকে মনে হয়েছে কয়েকটি ব্যাগে মলমূত্র ছিলো।

এ ঘটনাকে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলেছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী।  

news24bd.tv/ab