রাজস্থানকে হারিয়ে পাঁচ বছর পর ফাইনালে হায়দ্রাবাদ

ছবি: ক্রিকইনফো

রাজস্থানকে হারিয়ে পাঁচ বছর পর ফাইনালে হায়দ্রাবাদ

অনলাইন ডেস্ক

এইবারের আইপিএল মৌসুমে সানরাইজার্স হায়দ্রাবাদ আগে ব্যাটিং করা মানেই প্রতিপক্ষ বোলারদের জন্য দুর্দিন। আইপিএলের গ্রুপ পর্বে এমন দৃশ্য নিয়মিত দেখা গেলেও প্লে অফে সেই দৃশ্য দেখা গেলো না।

প্রথম কোয়ালিফায়ারে কলকাতা নাইট রাইডার্সের কাছে বিধ্বস্ত হলেও ফাইনালের ওঠার দ্বিতীয় সুযোগ পায় প্যাট কামিন্সের দল। সেখানেও আগে ব্যাট করে চিরচেনা তাণ্ডব চালাতে না পারলেও ১৭৫ রানের পুঁজি নিয়ে হায়দ্রাবাদ ঠিকই নাম লিখিয়েছে ফাইনালে।

শাহবাজ আহমেদ ও অভিষেক শর্মার ঘূর্ণিতে ভর করে দ্বিতীয় কোয়ালিফায়ারে রাজস্থান রয়্যালসকে ৩৬ রানে হারিয়েছে তারা। এই জয়ে দীর্ঘ ৫ বছর পর আইপিএলের ফাইনালে উঠলো হায়দ্রাবাদ।

শুক্রবার (২৪ মে) চেন্নাইয়ের চিপক স্টেডিয়ামে রান তাড়ায় নেমে শুরুটা খুব একটা খারাপ করেনি রাজস্থান। ৭ ওভারে ১ উইকেট হারিয়ে তোলে ৫৬ রান।

ওপেনার যশস্বী জয়সওয়াল বেশ ছন্দেই ছিলেন। কিন্তু একই উইকেটে রাজস্থানের দুই স্পিনার সফলতা না পেলেও মুদ্রার উল্টোপিঠ দেখেছেন হায়দ্রাবাদের দুই বাঁহাতি স্পিনার। পরের সাত ওভারে পাঁচ উইকেট তুলে নিয়ে ম্যাচের মোড় ঘুরিয়ে দেন তারা।

নিজের প্রথম ওভারেই জয়সওয়ালকে (৪২) সাজঘরে ফেরান শাহবাজ। বাঁহাতি এই স্পিনার নিয়মিত বোলার হলেও পার্টটাইমার হিসেবে পরিচিত অভিষেক। ব্যাট হাতে এবারের আসরে সর্বোচ্চ ছক্কা হাঁকিয়েছেন তিনি। তবে আজ বল হাতে নিজের কার্যকারিতা দেখালেন এই বাঁহাতি।

প্রথম ওভারে রাজস্থানের অধিনায়ক সাঞ্জু স্যামসনের উইকেট তুলে নেওয়ার পর সাজঘরে ফেরান শিমরন হেটমায়ারকেও। পুরো ৪ ওভার বোলিং করে ২৪ রান খরচ করে দুটো উইকেট নেন তিনি। অন্যদিকে সমান ওভারে ২৩ রান দিয়ে সর্বোচ্চ ৩ উইকেট শিকার করেন শাহবাজ।

শেষদিকে রাজস্থানকে লড়াইয়ে রাখার চেষ্টা করেন ধ্রুব জুরেল। কিন্তু ডেথ ওভারে নটরাজনের দুর্দান্ত বোলিংয়ের কাছে ব্যর্থ হয় তার একক প্রচেষ্টা। শেষ পর্যন্ত ৭ উইকেটে ১৩৯ রানে থামে রাজস্থান। জুরেল অপরাজিত থাকেন ৩৬ বলে ৫৬ রান করে।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে ৯ উইকেটে ১৭৫ রান তোলে হায়দ্রাবাদ। পাওয়ারপ্লেতে ৩ উইকেট হারালেও ৬৮ রান জমা করে তারা। তিনটি উইকেটই নেন ট্রেন্ট বোল্ট। এর মাঝখানে ১৫ বলে ৩৭ রানের ঝলক দেখান রাহুল ত্রিপাঠি। কিন্তু এরপর কমতে থাকে হায়দ্রাবাদের রানের গতি।

২৮ বলে ৩৪ রানের বেশি করতে পারেননি এবারের আইপিএলে বিধ্বংসী ব্যাটিং করা ট্রাভিস হেড। বিপর্যয়ের ভিড়ে একপ্রান্ত আগলে রেখে হায়দ্রাবাদকে লড়াকু সংগ্রহ এনে দেন হাইনরিখ ক্লাসেন। ৩৪ বলে ৪ ছক্কায় ৫০ রান করেন এই ব্যাটার। তার কার্যকরী ইনিংসকে পরে বৃথা যেতে দেননি শাহবাজ-অভিষেক।

৩ উইকেট শিকার করে শাহবাজ আহমেদ ম্যাচসেরা হয়েছেন। রোববার (২৬ মে) ফাইনালে দুইবারের চ্যাম্পিয়ন কলকাতা নাইট রাইডার্সের মুখোমুখি হবে সানরাইজার্স হায়দ্রাবাদ।  

news24bd.tv/SC