বাল্টিক সাগরের সীমানা পুনঃনির্ধারণ করবে রাশিয়া

বাল্টিক সাগরের সীমানা পুনঃনির্ধারণ করবে রাশিয়া।

বাল্টিক সাগরের সীমানা পুনঃনির্ধারণ করবে রাশিয়া

অনলাইন ডেস্ক

বাল্টিক সাগরে রাশিয়ার সমুদ্রসীমা পুনঃনির্ধারণের ঘোষণা দিয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। এ ঘটোনায় তীব্র নিন্দা জানিয়েছে ন্যাটোর সদস্য ফিনল্যান্ড। খবর রয়টার্সের।

মঙ্গলবার (২১ মে) প্রকাশিত খসড়া প্রজ্ঞাপন অনুযায়ী ফিনল্যান্ড উপসাগর এবং কালিলিনগ্রাদের পূর্বাংশে রাশিয়ার অধিকৃত দ্বীপগুলোর আশেপাশে সমুদ্রসীমা পুনঃনির্ধারণ করার সিদ্ধান্ত নিয়েছে রাশিয়া সরকার।

প্রজ্ঞাপনের সারমর্মে বলা হয়, সমুদ্রে রাশিয়ার সীমানা বদলে যাবে। গৃহীত হলে ২০২৫ সালের জানুয়ারিতে নতুন সীমানা প্রযোজ্য হবে।

নতুন এই সিদ্ধান্তের পক্ষে যুক্তি দিতে গিয়ে প্রজ্ঞাপনে বলা হয়, সর্বশেষ ১৯৮৫ সালে সমুদ্রসীমা পুনঃনির্ধারণের সময় বিংশ শতাব্দীর মধ্যবর্তী সময়ের নটিক্যাল চার্ট ব্যবহার করা হয়েছিল, যা আধুনিক সময়ের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়।

প্রজ্ঞাপনে কিভাবে সীমানা পুনঃনির্ধারণ করা হবে এবং বাল্টিক সাগরঘেষা অন্যান্য দেশের সাথে আলোচনা হয়েছে কিনা এ বিষয়ে কিছু জানানো হয়নি।

ফিনল্যান্ডের প্রেসিডেন্ট আলেক্সান্ডার স্টাব বলেন, ফিনল্যান্ড উপসাগরে রাশিয়ার সমুদ্রসীমার বিষয়ে আমরা রাশিয়ান মিডিয়ায় প্রচারিত তথ্য যাচাই-বাছাই করছি। আমরা সতর্ক অবস্থায় রয়েছি, এবং রাশিয়া আমাদের সাথে এ ব্যাপারে যোগাযোগ করেনি। আমরা সবসময়ই তথ্যের ভিত্তিতে সিদ্ধান্ত নেই।

রাশিয়ার উচিত জাতিসংঘের সমুদ্র বিষয়ক আইন মেনে চলা এবং সীমানা পুনঃনির্ধারণের মাধ্যমে দেশটি দ্বন্দ্বের সৃষ্টি করছে বলে জানিয়েছেন ফিনল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী এলিনা ভালটোনেন।

news24bd.tv/ab