ইসরায়েল-ফিলিস্তিন ইস্যুতে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের এক কর্মকর্তার পদত্যাগ

সংগৃহীত ছবি

ইসরায়েল-ফিলিস্তিন ইস্যুতে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের এক কর্মকর্তার পদত্যাগ

অনলাইন ডেস্ক

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের এক উর্ধ্বতন কর্মকর্তা এবং ইসরায়েল-ফিলিস্তিন বিষয়ে অভিজ্ঞ ব্যক্তিত্ব অ্যান্ড্রু মিলার পদত্যাগ করেছেন। পারিবারিক কারণ দেখালেও ধারণা করা হচ্ছে ইসরায়েল-ফিলিস্তিন ইস্যুতে মার্কিন সরকারের নীতির বিরুদ্ধে প্রতিবাদ হিসেবেই তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন। খবর আল জাজিরার।

ওয়াশিংটন পোস্টে প্রকাশিত এক প্রতিবেদনে মিলারের বরাত দিয়ে জানানো হয়, তিনি পরিবারের সাথে অধিক সময় কাটাতে চেয়েছেন এবং এই যুদ্ধ তার সকল সময় কেড়ে নিচ্ছিলো।

তিনি ইসরায়েলের প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ‘বিয়ার হাগ’ নীতির প্রতি সন্দেহ পোষণ করতেন।

ইসরায়েলের প্রতি মার্কিন সমর্থনের মুখে দেশটির সরকারের বিভিন্ন বিভাগের অনেকেই পদত্যাগ করেছেন। তারই মাঝে নতুন সংযোজন হচ্ছেন মিলার।

পোস্ট আরও জানায়, নিজের সহকর্মীদের মিলার বলেছেন যে পারিবারিক কারণ না থাকলে তিনি চাকরি ছাড়তেন না এবং যেসকল বিষয়ে তিনি একমত নন সেগুলো নিয়ে আরও কাজ করতেন।

 

পশ্চিম তীরে ফিলিস্তিনিদের বসতি দখলের জন্য কয়েকজন ইসরায়েলি ব্যক্তির ওপর গত ফেব্রুয়ারিতে আরোপিত নিষেধাজ্ঞার ক্ষেত্রে মিলার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।

গত মে মাসে হ্যারিসন মান নামের একজন সেনাবাহিনী অফিসার ইসরায়েলের প্রতি মার্কিন সমর্থনের প্রতি প্রতিবাদ জানিয়ে পদত্যাগ করেছিলেন।

news24bd.tv/ab