ডেটা সেন্টারের জন্য এআই চিপ তৈরি করছে অ্যাপল!

প্রতীকী ছবি

ডেটা সেন্টারের জন্য এআই চিপ তৈরি করছে অ্যাপল!

অনলাইন ডেস্ক

ডেটা সেন্টারে কৃত্রিম বুদ্ধিমত্তা সফটওয়্যার চালানোর জন্য নিজস্ব চিপ তৈরি করছে অ্যাপল। বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের উদ্ধৃতি দিয়ে এমন সময় এ নিয়ে প্রতিবেদনটি প্রকাশ করেছে ওয়াল স্ট্রিট জার্নাল, যখন মনে করা হচ্ছে, এআই খাতে প্রতিযোগীদের তুলনায় পিছিয়ে রয়েছে অ্যাপল। পাশাপাশি, এ প্রযুক্তি বিষয়ে নিজেদের পরিকল্পনার প্রশ্নও কোম্পানিটি এড়িয়ে যাচ্ছে বলে লিখেছে রয়টার্স।

রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে অ্যাপলের প্রধান টিম কুক বলেন, আমরা জেনারেটিভ এআই যে সুযোগ সামনে এনেছে তাতে আমরা রোমাঞ্চিত বোধ করছি।

এ খাতে আমরা উল্লেখযোগ্য বিনিয়োগও করছি।

কোম্পানির অভ্যন্তরে অ্যাপলের এ প্রকল্পের সাংকেতিক নাম দেওয়া হয়েছে ‘এসিডিসি’ (অ্যাপল চিপস ইন ডেটা সেন্টার)। অ্যাপলের সার্ভার অবকাঠামোর জন্য চিপ নকশার দক্ষতায় সহায়তা করাই এ প্রকল্পের লক্ষ্য বলে উল্লেখ রয়েছে প্রতিবেদনে।

প্রতিবেদন অনুসারে, এসিডিসি প্রকল্পটি নিয়ে বেশ কয়েক বছর ধরেই কাজ চলছে।

তবে, প্রকল্পটি কবে বা কখন উন্মোচন করা হবে সে বিষয়টি অজানা।

অ্যাপলের সার্ভার চিপের মাধ্যমে এআই মডেলকে প্রশিক্ষণ দেওয়ার বদলে কোম্পানিটি সম্ভবত এআই মডেল চালানোর ওপর নজর দেবে, যা ‘ইনফারেন্স’ নামেও পরিচিত।

এ প্রসঙ্গে, রয়টার্সের মন্তব্যের অনুরোধে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া জানায়নি অ্যাপল।

এছাড়া, কোম্পানিটি তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানির (টিএসএমসি) সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে এ ধরনের চিপের নকশা তৈরি ও  উৎপাদন শুরু করার জন্য। তবে, দুটি কোম্পানি নির্দিষ্ট কোনো ফলাফল পেয়েছে কিনা সেটি অনিশ্চিত রয়েছে বলে উল্লেখ করেছে ওয়াল স্ট্রিট জার্নাল।

news24bd.tv/DHL