আর বাজারে মিলবে না অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকা

আর বাজারে মিলবে না অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকা

অনলাইন ডেস্ক

করোনা মহামারী ০থেকে বাঁচতে ব্যবহার করা হতো টিকা কোভিশিল্ড। তবে এতে মারাত্বক পার্শ্বপ্রতিক্রিয়া আছে স্বীকার করে নিয়ে বিশ্বব্যাপী কোভিড টিকা তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে অ্যাস্ট্রাজেনেকা। অর্থাৎ, বাজারে আর পাওয়া যাবে না এই কোম্পানির করোনা টিকা।

গতকাল মঙ্গলবার (৭ মে) দ্য টেলিগ্রাফের এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

যেখানে বলা হয়েছে, স্বেচ্ছায় অ্যাস্ট্রাজেনেকা তাদের ‘বিপণন অনুমোদন’ প্রত্যাহার করবে।

প্রতিবেদন অনুসারে, নিজেদের করোনা টিকা প্রত্যাহার করার জন্য গত ৫ মার্চ আবেদন করে অ্যাস্ট্রাজেনেকা। গতকাল ৭ মে তা কার্যকর হয়েছে। এছাড়া যুক্তরাজ্যসহ অন্যান্য দেশেও একইরকম আবেদন করা হবে, যারা ভ্যাক্সজেভরিয়া নামে পরিচিত ভ্যাকসিন অনুমোদন করেছে।

 

এক বিবৃতিতে অ্যাস্ট্রাজেনেকা জানিয়েছে, ‘করোনার ভ্যাকসিন আর তৈরি করা হচ্ছে না। এর সাপ্লাই বা বণ্টনও হচ্ছে না। বাণিজ্যিক কারণে সংস্থা সকল দেশ থেকে করোনা টিকা প্রত্যাহার করে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে। ’

এর আগে টেলিগ্রাফের প্রতিবেদনে বলা হয়েছিল, গত ফেব্রুয়ারিতে আদালতে জমা দেওয়া একটি নথিতে প্রতিষ্ঠানটি বলেছে, তাদের তৈরি কোভিড ভ্যাকসিনের কারণে খুব বিরল থ্রম্বোসিস উইথ থ্রম্বোসাইটোপেনিয়া সিনড্রোম (টিটিএস) এর ঘটনা ঘটতে পারে। যার ফলে মানুষের রক্তে প্লাটিলেট কমে যায় এবং রক্ত জমাট বেঁধে যায়।  

অ্যাস্ট্রাজেনেকার বিরুদ্ধে ব্রিটিশ হাইকোর্টে ৫১টি মামলা দায়ের করা হয়েছে। যেখানে ভুক্তভোগীরা মোট ১০০ মিলিয়ন পাউন্ড ক্ষতিপূরণ দাবি করেছেন। বিশ্লেষকেরা বলছেন, ব্রিটিশ-সুইস কোম্পানির এমন স্বীকারোক্তির ফলে প্রতিষ্ঠানটিকে বিপুল পরিমাণ জরিমানা গুনতে হতে পারে।

news24bd.tv/SHS