জেলেনস্কিকে ‘ওয়ান্টেড’ তালিকায় যুক্ত করলো রাশিয়া

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

জেলেনস্কিকে ‘ওয়ান্টেড’ তালিকায় যুক্ত করলো রাশিয়া

অনলাইন ডেস্ক

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করেছে রাশিয়া সরকার। পাশাপাশি তাকে ওয়ান্টেড তালিকায়ও অন্তর্ভুক্ত করা হয়েছে বলে শনিবার (৪ মে) জানিয়েছে রাশিয়ার রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা তাস। রাশিয়ার এমন সিদ্ধান্তকে বেপরোয়া আচরণের বহিঃপ্রকাশ বলে উল্লেখ করেছে ইউক্রেন সরকার। খবর রয়টার্সের।

এক প্রতিবেদনে তাস জানায়, রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে জেলেনস্কিকে ওয়ান্টেড তালিকাভুক্ত করা হয়েছে। তবে এ ব্যাপারে বিস্তারিত কিছু তারা জানায়নি।

অপরদিকে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নিজেই আন্তর্জাতিক অপরাধ আদালতের ওয়ান্টেড তালিকাভুক্ত আসামি বলে মন্তব্য করেছে ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়। এক বিবৃতিতে তারা জানায়, জেলেনস্কির বিরুদ্ধে রাশিয়ার আচরণ মূল্যহীন হলেও আমরা বলতে চাই যে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নিজেই একজন দাগী আসামি এবং বিশ্বের ১২৩টি দেশে তার জন্য সাজা অপেক্ষা করছে।

২০২২ সালের ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পর থেকে ইউক্রেন ও ইউরোপিয়ান ইউনিয়নের অনেক নেতার বিরুদ্ধেই গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে রাশিয়া।

সোভিয়েত আমলের স্থাপনা ধ্বংসের অভিযোগে গত ফেব্রুয়ারিতে রাশিয়া এস্তোনিয়ার প্রধানমন্ত্রী কাজা কালাস, লিথুয়ানিয়ার সংস্কৃতিমন্ত্রী এবং লাটভিয়ার আইনসভার সাবেক সদস্যদেরকে ওয়ান্টেড তালিকায় অন্তর্ভুক্ত করে।

পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা আন্তর্জাতিক অপরাধ আদালতের আইনজীবীর বিরুদ্ধেও রাশিয়া গত বছর গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিলো।

news24bd.tv/ab