রাশিয়ার পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে হামলা

রাশিয়া নিয়ন্ত্রিত জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র হামলার শিকার হয়েছে।

রাশিয়ার পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে হামলা

অনলাইন ডেস্ক

রাশিয়া নিয়ন্ত্রিত জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র হামলার শিকার হয়েছে। হামলার জন্য ইউক্রেনকে দায়ী করা হলেও তারা অভিযোগ অস্বীকার করেছে। রাশিয়ার সামরিক বাহিনীর মতে, রোববার (৭ এপ্রিল) পরপর তিনবার বিদ্যুৎকেন্দ্রে হামলা চালানো হয়। খবর রয়টার্সের।

বিদ্যুৎকেন্দ্রটির তত্ত্বাবধানের দায়িত্বে থাকা আন্তর্জাতিক পারমাণবিক শক্তি এজেন্সি জানায়, ২০২২ সালের নভেম্বরের পর থেকে এই প্রথম ইউরোপের এই সর্ববৃহৎ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র হামলার শিকার হয়েছে এবং এর ফলে অঞ্চলটির পারমাণবিক সুরক্ষা ব্যহত হয়েছে।

ইউক্রেনে পূর্নাঙ্গ হামলা চালানোর কিছুদিনের মধ্যেই রাশিয়া বিদ্যুৎকেন্দ্রটি দখলে নিয়ে নেয়। রাশিয়া এবং ইউক্রেন উভয়েই বিদ্যুৎকেন্দ্রে হামলার ব্যাপারে সতর্কবাণী উচ্চারন করে আসছে।

রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক সংস্থা রোসাটম জানায়, রোববার ড্রোনের সাহায্যে তিনবার বিদ্যুৎকেন্দ্রে হামলা চালানো হয়।

প্রথম হামলাটি হয় একটি ক্যান্টিনের কাছে এবং এতে তিনজন আহত হন। দ্বিতীয় হামলাটি হয় বিদ্যুৎকেন্দ্রের ভেতরে থাকা কার্গোতে এবং শেষ হামলাটি হয় ছয় নং রিয়েক্টরের ওপরে। তবে এ ঘটনায় বিকীরণের পরিমাণে কোনো পরিবর্তন আসেনি।

এদিকে, ইউক্রেন এই হামলার সাথে জড়িত নয় এবং রাশিয়া নিজেই নিজের ওপর হামলা চালিয়েছে বলে দাবি করেছেন ইউক্রেনের একজন গোয়েন্দা কর্মকর্তা।

বিদ্যুৎকেন্দ্রটিতে ইউরেনিয়াম-২৩৫ সমৃদ্ধ ছয়টি রিয়েক্টর এবং ব্যবহৃত পারমাণবিক জ্বালানির মজুদ রয়েছে।

news24bd.tv/ab

এই রকম আরও টপিক