‘পার্বত্য চুক্তি না হলে পাহাড়ে শান্তি প্রতিষ্ঠা হবে না’ 

পাহাড়ে শান্তি প্রতিষ্ঠা হবে না

‘পার্বত্য চুক্তি না হলে পাহাড়ে শান্তি প্রতিষ্ঠা হবে না’ 

রাঙামাটি প্রতিনিধি

পার্বত্য চুক্তি বাস্তবায়ন না হলে পাহাড়ে স্থায়ী শান্তি প্রতিষ্ঠা করা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন, বর্তমান সংসদ সদস্য ও পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সহসভাপতি ঊষাতন তালুকদার।

তিনি বলেন, আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার দুই মেয়াদে রাষ্ট্রীয় ক্ষমতায় থাকলেও পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নে কোনো কার্যকর ও দৃশ্যমান উদ্যোগ গ্রহণ করেনি। চুক্তির ৭২টি ধারার মধ্যে মাত্র ২৫টি ধারা বাস্তবায়ীত হয়ছে। মৌলিক বিষয়গুলোর দুই-তৃতীয়াংশ ধারা এখনো অবাস্তবায়ীত অবস্থায় রয়েছে।

সরকারের সদিচ্ছা না থাকায় গত ২১ বছরেও ওই চুক্তি পুরোপুরি বাস্তবায়ন হতে পারেনি- যার ভবিষ্যৎ এখনও অনিশ্চিত। পার্বত্য চুক্তির পূর্ণবাস্তবায়ন না হওয়ায় পাহাড়ে নতুন করে অশান্তি সৃষ্টি হয়েছে। মাথাচাড়া দিয়ে উঠেছে চুক্তিবিরোধীরা।

রোববার সকাল ১১টায় রাঙামাটি জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির জেলা শাখার উদ্যোগে পার্বত্য চুক্তির ২১তম বর্ষপূর্তি উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় জেএসএস সহসভাপতি ঊষাতন তালুকদার এসব কথা বলেন।

জনসংহতি সমিতির জেলা শাখার সহসভাপতি কিশোর কুমার চাকমার সভাপতিত্বে এতে আরও বক্তব্য দেন- পার্বত্য আঞ্চলিক পরিষদের সদস্য গুণেন্দু বিকাশ চাকমা, বাংলাদেশ আদিবাসী ফোরামের পার্বত্য অঞ্চলের সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমা, রাঙামাটি সদর উপজেলা চেয়ারম্যান অরুণ কান্তি চাকমা প্রমুখ।

(নিউজ টোয়েন্টিফোর/মুমু/তৌহিদ)

সম্পর্কিত খবর