রেল দুর্ঘটনা নিয়ন্ত্রণে যুবকের বিস্ময়কর আবিষ্কার! 

রেল দুর্ঘটনা নিয়ন্ত্রণে যুবকের বিস্ময়কর আবিষ্কার! 

নাসিম উদ্দীন • নাটোর প্রতিনিধি

রেল দুর্ঘটনা রোধে বিস্ময়কর এক আবিষ্কার করে পুরো জেলায় হৈ চৈ ফেলে দিয়েছেন নাটোরের মনোয়ার হোসেন মিঠুন নামে এক যুবক। তার তৈরি ডিভাইস ব্যবহারের মাধ্যমে যে কোন ধরনের রেল দুর্ঘটনা রোধ করা সম্ভব বলে দাবি করেছেন তিনি।

নাটোরের সিংড়া পৌর শহরের গোডাউন পাড়া মহল্লার যুবক মিঠুনের রেল দুর্ঘটনা নিরোধক ‌‘অটোমেটিক রেল সিগনাল’ অবিষ্কার করতে সময় লেগেছে ৫ বছর। তার আবিস্কৃত লাগসই প্রযুক্তির সিগনালিংয়ের মাধ্যমে রেল দুর্ঘটনা রোধে কার্যকারিতা তুলে ধরেন সাংবাদিকদের সামনে।

ডিভাইসটি রেল সিগনাল হিসেবে প্রতিটা স্টেশনে ব্যবহার করলে রেল লাইনের যে কোনো স্লিপার কিংবা পাটাতন বিচ্ছিন্ন থাকলে স্বয়ংক্রিয়ভাবে সঙ্কেত দিবে।  

news24bd.tv

মিঠুন আরও দাবি করেন, এই প্রযুক্তি ব্যবহার করলে রেল লাইনে কোনো বিস্ফোরক বা ফাটল থাকলেও আগাম চিহ্নিত করা যাবে। এমনকি এই পদ্ধতিতে একই লাইনে দু’টি ট্রেন মুখোমুখি হলে নিজে থেকেই দাঁড়িয়ে যাবে!
 
এইচএসসি পাশ মিঠুন নাটোর শহরের গোডাউন পাড়ার মৃত রওশন আলীর ছেলে। তিনি পেশায় পল্লী বিদ্যুতের টেকনেশিয়ান।

 

মিঠুন বলেন, ‘কর্মের সুবাদে রেলে ভ্রমণের সময় বারবার মনে হয়েছে, যদি দুর্ঘটনা ঘটে, মানুষের প্রাণহানি ঘটে! এর পরেই রেল দুর্ঘটনা রোধে কিছু একটা করার বাসনা জাগে। তাই গত ৫ বছর ধরে প্রযুক্তির সহায়তায় এ বিষয়ে আমি গবেষণা করতে থাকি। দীর্ঘ দিনের গবেষণার ফলস্বরূপ এই মাসেই (জুলাই) এটার সফলতা পাই। ’
 
তার দাবি, দুর্ঘটনা এড়াতে বাংলাদেশ রেলওয়ে বর্তমানে যে প্রযুক্তির সিগনাল ব্যবহার করছে, তা অনেক ব্যয়বহুল। কিন্তু তার এই প্রযুক্তি ব্যবহার করলে সেই খরচ কমিয়ে আনা সম্ভব। ইতোমধ্যেই রেল মন্ত্রণালয়ে তার প্রস্তাব পাঠানোর প্রস্ততি নিয়েছেন মিঠুন।  

কোনো টাকা অথবা চাকরির বিনিময়ে নয়, দেশের মানুষের মঙ্গলের জন্য রেল মন্ত্রণালয় তার এই প্রযুক্তি ব্যবহার করলেই খুশি হবেন ও কৃতজ্ঞ থাকবেন মিঠুন।

তিনি আরও জানান, সরকার তাকে পরীক্ষামূলকভাবে সুযোগ দিলে তার আবিষ্কারকে শিগগিরই শতভাগ বাস্তবে রূপ দেয়া সম্ভব।



নাসিম/অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর