একযুগ পরেও ব্যবসায়ীরা ফিরে পায়নি তাদের নির্ধারিত প্লট

একযুগ পরেও ব্যবসায়ীরা ফিরে পায়নি তাদের নির্ধারিত প্লট

শেখ আহসানুল করিম, বাগেরহাট

তত্ত্বাবধায়ক সরকার ও জরুরি অবস্থার মধ্যে মোংলা বন্দরে ভেঙে দেয়া দেড় শতাধিক প্লটের মালিক ও ব্যবসায়ীরা অনিশ্চয়তার বেড়াজালে আটকা পড়েছেন। একযুগ পার হলেও ব্যবসায়ীরা এখনও ফিরে পাননি তাদের নির্ধারিত প্লট। ফলে ব্যবসার পুঁজিসহ সহায়-সম্বল হারিয়ে পথে বসেছেন তারা। আর ৫ বছর আগে প্রধানমন্ত্রীর দপ্তরের পুনর্বাসন-সংক্রান্ত নির্দেশনা আজও বাস্তবায়ন হয়নি।

কবে নাগাদ ব্যবসায়িক প্লট ফিরে পাবেন তাও জানা নেই তাদের।  

মোংলা বন্দরে কর্মরত শ্রমিক-কর্মচারীদের নিত্য চাহিদা পূরণে বাজার নির্মাণের জন্য ১৯৮২ সালে প্লট বরাদ্দ দেয় বন্দর কর্তৃপক্ষ। বরাদ্দ পাওয়া ওইসব প্লটে ভবন তৈরী করে ব্যবসা শুরু করেন স্থানীয় ব্যবসায়ীরা। কিন্তু তত্ত্বাবধায়ক সরকারের আমলে সরকারী খাস জমি মনে করে বন্দর কর্তৃপক্ষের বরাদ্দ দেয়া দেড় শতাধিক প্লট উচ্ছেদ করে উপজেলা প্রশাসন।

পরবর্তীতে ২০১৪ সালে ওই প্লটের জায়গা বন্দরের নিজস্ব অধিগ্রহণকৃত জমি বলে প্রমাণিত হওয়ায় এক মাসের মধ্যে বরাদ্দকৃত প্লট বুঝিয়ে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। কিন্তু, দীর্ঘ প্রায় ১ যুগ পার হলেও ব্যবসায়ীরা তাদের নির্ধারিত প্লট বুঝে পান নি।

ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীদের প্লট ফিরিয়ে দেয়ার বিষয়ে উদাসীন বন্দর কর্তৃপক্ষও। বন্দরকে ঘিরে মহাপরিকল্পনার আওতায় নতুন করে কোন ভূমি বরাদ্দ দেয়ার পরিকল্পনা নেই, জানালেন বন্দর চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম. শাহজাহান।

অভিযোগ রয়েছে, প্রকৃত ব্যবসায়ীদের নির্ধারিত প্লট অবৈধভাবে স্থানীয় প্রভাবশালীরা দখল করে নিয়েছেন। প্লট মালিকরা মোংলা বন্দর কর্তৃপক্ষসহ বিভিন্ন দপ্তরে ধর্না দিলেও মিলছে না স্থায়ী কোন সমাধান।

নিউজ টোয়েন্টিফোর / সুরুজ আহমেদ

সম্পর্কিত খবর