রেল লাইনে পাথরের পরিবর্তে ইটের খোয়া

রেল লাইনে পাথরের পরিবর্তে ইটের খোয়া

সৈয়দ নোমান, ময়মনসিংহ

ময়মনসিংহে রেল লাইনে পাথরের পরিবর্তে ব্যবহার করা হচ্ছে ইটের খোয়া। স্থানীয়দের অভিযোগ, রেলস্টেশন থেকে কেওয়াটখালী লোকশেড পর্যন্ত দুই কিলোমিটার লাইনে পাথরের বদলে ইটের খোয়া দেয়া হয়েছে। এতে যে কোন সময় দুঘর্টনার আশঙ্কা করছেন তারা। তবে রেল কর্তৃপক্ষ বলছে, টেন্ডার প্রক্রিয়ার মাধ্যমেই রেলপথে ইটের টুকরো ব্যবহার করা হচ্ছে।

 

news24bd.tv

ময়মনসিংহ জংশন রেলওয়ে স্টেশন থেকে কেওয়াটখালি লোকোশেডের দুরত্ব দুই কিলোমিটার। প্রতিদিনই ১৫ থেকে ২০টি ট্রেনের ইঞ্জিন ঘুরানো, জ্বালানি সংগ্রহ এবং উদ্ধারকারি ট্রেন যাতায়াত করে। আর এই রেলপথটুকু সংস্কার করতে পাথরের পরিবর্তে  ইটের খোয়া ও বালু ব্যবহার করা হচ্ছে। এতে যে কো্ন সময় বড় ধরনের  দুর্ঘটনার আশঙ্কায়  স্থানীয়রা।

দুর্ঘটনা এড়াতে  রেললাইনে পাথর ব্যবহারের দাবি জানিয়েছেন সুশীল সমাজের প্রতিনিধিরা। ময়মনসিংহ মহানগর সুজনের সম্পাদক আলী ইউসুফ বলেন, যে ভাবে পাথরের পরিবর্তে ইটের খোয়া ব্যবহার করা হচ্ছে তাতে করে যে কোন সময় বড় ধরণের দুর্ঘটনা ঘটতে পারে। তাই অচিরেই পাথর ব্যবহারের দাবি জানান তিনি।

তবে অনিয়মের অভিযোগ অস্বীকার করে বাংলাদেশ রেলওয়ের সহকারি নির্বাহী প্রকৌশলী নাজমুল ইসলাম জানান, উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশেই রেললাইন সংস্কারের কাজে ইটের খোয়া ব্যবহার করা হচ্ছে।

দরপত্রের মাধ্যমে দুই কিলোমিটার রেললাইনে ১৭ লাখ ৪৬ হাজার টাকার ইটের খোয়া ফেলার কাজ করছে ঠিকাদারি প্রতিষ্ঠান প্রমা কন্সট্রাকশন।

নিউজ টোয়েন্টিফোর / সুরুজ আহমেদ