নিউইয়র্কের গভর্নরের প্রাক্তন সহযোগী চীনা সরকারের এজেন্ট হিসেবে অভিযুক্ত 

সংগৃহীত ছবি

নিউইয়র্কের গভর্নরের প্রাক্তন সহযোগী চীনা সরকারের এজেন্ট হিসেবে অভিযুক্ত 

অনলাইন ডেস্ক

মার্কিন যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ নিউইয়র্কের গভর্নর ক্যাথি হোচুলের প্রাক্তন শীর্ষ সহকারী লিন্ডা সানের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে। চীন সরকারের পক্ষে বেআইনি রাজনৈতিক কার্যকলাপ পরিচালনার অভিযোগ আনা হয়েছে তার বিরুদ্ধে।

৪১ বছর বয়সী লিন্ডা সান, ২০২১ সালে হোচুলের ডেপুটি চিফ অফ স্টাফ হিসাবে নিযুক্ত হয়েছিলেন এবং এর আগে হোচুলের পূর্বসূরি, গভর্নর অ্যান্ড্রু কুওমোর অধীনে কাজ করেছিলেন।

কিন্তু মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) প্রকাশ না করা একটি অভিযোগে, ফেডারেল প্রসিকিউটররা সান এবং তার স্বামী ক্রিস্টোফার হু, এর বিরুদ্ধে চীনা সরকারের পক্ষে লাভের বিনিময়ে কাজ করার কথা উল্লেখ করে।

 

চীনের কাছ থেকে জাতীয় নিরাপত্তার হুমকি মোকাবেলায় আমেরিকার বিচার বিভাগ যে পদক্ষেপ নিয়েছে তার মধ্যে একটি হিসেবে বলা হচ্ছে এই অভিযোগকে। মঙ্গলবার সকালে সান ও হু দুজনকেই গ্রেপ্তার করা হয়। এদিন বিকেলে ব্রুকলিনের একটি ফেডারেল আদালতে তাদের হাজির হয়েছিল।

সানের বিরুদ্ধে ফরেন এজেন্টস রেজিষ্ট্রেশন অ্যাক্ট লঙ্ঘনের সঙ্গে চীনা সরকারের পক্ষে কাজ করার অভিযোগ আনা হয়েছে।

নথিতে আরও অভিযোগ করা হয়েছে যে তিনি ভিসা জালিয়াতি এবং অর্থ পাচারের সাথে জড়িত ছিলেন।

এদিকে, হুর বিরুদ্ধে মানি লন্ডারিং ষড়যন্ত্রের পাশাপাশি ব্যাংক জালিয়াতির ষড়যন্ত্র এবং নতুন ব্যাংক অ্যাকাউন্ট খোলার জন্য পরিবারের সদস্যের পরিচয় ব্যবহার করার অভিযোগ আনা হয়েছে।

নিউইয়র্কের ইস্টার্ন ডিস্ট্রিক্টের ইউএস অ্যাটর্নি ব্রিয়ান পিস একটি সংবাদ বিজ্ঞপ্তিতে ব্যাখ্যা করেছেন যে "অবৈধ পরিকল্পনাটি আসামীর পরিবারকে মিলিয়ন ডলারের জন্য সমৃদ্ধ করেছে"।

নিউ ইয়র্ক স্টেট এক্সিকিউটিভ চেম্বারের, ডেপুটি চিফ অফ স্টাফ হিসাবে নিউইয়র্কের জনগণের সেবা করার জন্য কাজ করার সময়, আসামী এবং তার স্বামী আসলে চীনা সরকারের স্বার্থকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কাজ করেছিলেন বলে জানিয়েছেন পিস। সূত্র: আল জাজিরা

news24bd.tv/এসএম

এই রকম আরও টপিক