সেঞ্চুরি হাঁকালেন ইংলিশ বোলার

সেঞ্চুরি হাঁকালেন ইংলিশ বোলার

অনলাইন ডেস্ক

শ্রীলঙ্কার বিপক্ষে লর্ডস টেস্ট যেনো ইংলিশ বোলার গাস অ্যাটকিনসের জন্য এক ঐতিহাসিক ম্যাচ। কারণ লঙ্কানদের বিপক্ষে টেস্ট খেলতে নেমেই বোলিংয়ের মাধ্যমে নিজের নাম অনার্স বোর্ডে নাম তুলেছিলেন ইংলিশ এই পেসার। এবার ৮ নম্বরে ব্যাটিং করতে নেমে সেঞ্চুরি হাঁকালেন গাস অ্যাটকিনসন।

অনেক ব্যাটারের কাছে লর্ডসে সেঞ্চুরি করাটা স্বপ্নের মতো সেখানে বোলার হয়ে ২৬ বছর বয়সী এই পেসার তা করে দেখালেন।

এর আগে ২১৬ রানে ৬ উইকেটে হারিয়ে যখন ইংল্যান্ড ৩০০ রান করতে পারবে কি না, ঠিক তখনি সপ্তম উইকেটে লর্ডসের আরেক সেঞ্চুরিয়ান জো রুটের সঙ্গে ৯২ রানের জুটি গড়ে। ইংল্যান্ডের সর্বোচ্চ ৩৩ সেঞ্চুরি করা অ্যালিস্টার কুকের রেকর্ড স্পর্শ করা রুট যখন ১৪৩ রানে আউট হন তখনই দলের স্কোর দাঁড়ায় ৩০৮ রান। আজ অ্যাটকিনসন নিজের ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিতে দলকে প্রথম ইনিংসে ৪২৮ রান এনে দেন।

ওয়ানডে স্টাইলে ব্যাটিং করে ১১৫ বলে ১১৮ রানে থামেন অ্যাটকিনসন।

ইনিংসটি সাজান ১৪ চার ও ৪ ছক্কায়। সেঞ্চুরিটাও পূর্ণ করেন দেখার মতো। যখন অনেকে সেঞ্চুরির কাছাকাছি এসে তিন অঙ্ক স্পর্শ করতে দেখে শুনে খেলেন তখন ৯৩তম ওভারে লাহিরু কুমারাকে দুই চার মেরে সেঞ্চুরি করেন ইংল্যান্ড পেসার। ওই ওভারের শেষ বলে পরে আরেকটি চার মারেন।

অভিষেক সেঞ্চুরি করার পরেই দুই হাত শূন্য উঠিয়ে উদযাপন শুরু করে দেন তিনি। এই সেঞ্চুরিতে লর্ডসের অনার্স বোর্ডে নাম তো তুলেছেন সঙ্গে একটা কীর্তিও গড়েছেন।

এই নিয়ে বিশ্বের ষষ্ঠ খেলোয়াড় হিসেবে লর্ডসে অনন্য এক রেকর্ড গড়েছেন। লর্ডসে সেঞ্চুরি করার সঙ্গে ইনিংসে ৫ উইকেট এবং ম্যাচে ১০ উইকেট নেওয়ার কীর্তি। তার আগে এই কীর্তি ছিল গ্যাবি অ্যালেন, কেইথ মিলার, স্টুয়ার্ট ব্রড, ক্রিস ওকস ও ইয়ান বোথামের। এবার সেই কীর্তি গড়লেন পেসার অ্যাটকিনসন। আন্তর্জাতিক তো অবশ্যই স্বীকৃত ক্যারিয়ারেই তার সর্বোচ্চ ইনিংস এখন ১১৮। আগের সর্বোচ্চ ইনিংসটি ছিল প্রথম শ্রেণির ক্রিকেটে ৯১ রান।

১০৩ বলে সেঞ্চুরি করা অ্যাটকিনসন এর আগে টেস্ট ক্যারিয়ার শুরু করেছিলেন লর্ডসেই। অভিষেক টেস্ট খেলতে নেমেই ৭ উইকেট নেন ইংল্যান্ডের এই পেসার। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় ইনিংসেই আবার নেন ৫ উইকেট। স্বপ্নের এক শুরু পেয়েছিলেন বোলিংয়ে। এবার সেই লর্ডসেই ব্যাটিংটা রাঙালেন সেঞ্চুরি দিয়ে।

শেষ খবর পর্যন্ত ইংল্যান্ডের রানের জবাবে ১০৯ রানে ৬ উইকেট হারিয়েছে শ্রীলঙ্কা।

news24bd.tv/SC