বাংলাদেশকে বিনামূল্যে ৩০ হাজার টন পটাশ সার দেবে রাশিয়া

সংগৃহীত ছবি

বাংলাদেশকে বিনামূল্যে ৩০ হাজার টন পটাশ সার দেবে রাশিয়া

অনলাইন ডেস্ক

দেশের বর্তমান পরিস্থিতি বিবেচনায়, বাংলাদেশে গম ও সার সরবরাহ (রপ্তানি) অব্যাহত রাখার জন্য রাশিয়ার রাষ্ট্রদূতকে অনুরোধ জানিয়েছেন স্বরাষ্ট্র উপদেষ্টা মো. জাহাঙ্গীর আলম চৌধুরী। তিনি এ বিষয়ে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে লিখিত আকারে রাশিয়াকে অবহিতকরণের অনুরোধ করেন। এই বিষয়টি বিবেচনার আশ্বাস দিয়ে রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার মান্টিটস্কি বলেন, বাংলাদেশকে বিনামূল্যে ৩০ হাজার টন পটাশ সার দেবে রাশিয়া।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) স্বরাষ্ট্র উপদেষ্টা মো. জাহাঙ্গীর আলম চৌধুরীর সঙ্গে সচিবালয়ে তার দপ্তরে সাক্ষাৎ করে এ কথা জানান বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার মান্টিটস্কি।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। সাক্ষাৎকালে, কৃষি ও খাদ্য নিরাপত্তা এবং সাইবার সিকিউরিটি ও ফরেনসিক ল্যাবের আধুনিকায়ন ও সক্ষমতা বাড়ানোসহ নানা বিষয়ে আলোচনা হয়।

বৈঠকে উপদেষ্টা বলেন, বাংলাদেশে গম ও সার সরবরাহকারী অন্যতম দেশ রাশিয়া। জিটুজি ভিত্তিতে রাশিয়া থেকে গম ও সার আমদানি করা হয়।

বাংলাদেশ ইতোমধ্যে ২ দশমিক ৬ মিলিয়ন টন গম আমদানির টাকা পরিশোধ করেছে। বন্যাসহ বিদ্যমান অর্থনৈতিক পরিস্থিতিতে আমদানিকৃত গমের সর্বশেষ চালানের টাকা পরিশোধ সম্ভব হয়নি। তিনি সারের পাশাপাশি বাংলাদেশকে এক জাহাজ গমও বিনামূল্যে সরবরাহ করার জন্য রাষ্ট্রদূতকে অনুরোধ করেন।

উপদেষ্টা এসময় বলেন, বিদ্যমান বন্যা পরিস্থিতিতে খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ সরকারের জন্য বড় চ্যালেঞ্জ। এ লক্ষ্য অর্জনে আমরা নিরলস কাজ করে যাচ্ছি।

রাশিয়ার রাষ্ট্রদূত বাংলাদেশের সাইবার সিকিউরিটি ও ফরেনসিক ল্যাবের আধুনিকায়ন ও সক্ষমতা বাড়াতে দুই দেশের মধ্যে বিদ্যমান সহযোগিতাকে আরও এক ধাপ এগিয়ে নেওয়ার আহ্বান জানান।

উপদেষ্টা একমত প্রকাশ করে বলেন, ভবিষ্যতে এ খাতে সহযোগিতা আরও বাড়ানো হবে। সাক্ষাতে ঢাকার রাশিয়ান দূতাবাসের কাউন্সেলর অ্যান্টন চেরনভ ও ভ্লাদিমির মোচালভসহ দূতাবাসের প্রতিনিধি এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

news24bd.tv/JP