হাসপাতাল থেকে বাসায় ফিরলেন খালেদা জিয়া

হাসপাতাল থেকে বাসায় ফিরলেন খালেদা জিয়া

নিজস্ব প্রতিবেদক

এক মাসের অধিক সময়ে হাসপাতালে চিকিৎসাধীন থাকার পর রাতে গুলশানের বাসায় ফিরেছেন বিএনপি চেয়ারপরসন খালেদা জিয়া। বুধবার (২১ আগস্ট) রাত ৮টায় এভারকেয়ার হাসপাতাল থেকে গুলশানের বাসায় ‘ফিরোজা’য় ফেরেন বিএনপি চেয়ারপারসন।

খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন বলেন, ‘মেডিকেল বোর্ডের পরামর্শক্রমে ১২ দিন পর গুলশানের বাসায় ফিরেছেন ম্যাডাম। এখানে চিকিৎসকদের নিবিড় পর্যবেক্ষণে থাকবেন তিনি।

উন্নত চিকিৎসার জন্য উনাকে বিদেশে নিয়ে যাওয়া হবে। সেই কাজও চলছে। ’

সন্ধ্যা ৭টায় এভারকেয়ার হাসপাতাল থেকে পাজারো জিপে চড়ে রওনা হন বিএনপি চেয়ারপারসন। সড়কের দুই ধারে হাজার হাজার নেতাকর্মী করতালি ও স্লোগান দিয়ে তাদের নেত্রীকে শুভেচ্ছা জানান।

 

যুবদল, ছাত্রদলসহ বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা খালেদা জিয়ার গাড়িকে ঘিরে গুলশানের বাসায় নিয়ে আসেন।

গত ৮ জুলাই গভীর রাতে হঠাৎ অসুস্থ হয়ে পড়লে এভার কেয়ার হাসপাতালে ভর্তি হন খালেদা জিয়া।  

এর আগে গত ২ মে খালেদা জিয়াকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়। ওই সময় চিকিৎসকেরা তাকে সিসিইউতে রেখে দুই দিন চিকিৎসা দিয়েছিলেন।

৭৯ বছর বয়সী খালেদা জিয়া লিভার সিরোসিস, হৃদরোগ, ফুসফুস, আর্থ্রাইটিস, কিডনি, ডায়াবেটিসসহ বিভিন্ন জটিলতায় ভুগছেন।

গত বছরের ৯ আগস্ট খালেদা জিয়াকে ঢাকার এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়েছিল। তখন ৫ মাসের বেশি সময় চিকিৎসা শেষে গত ১১ জানুয়ারি তিনি বাসায় ফেরেন। সে সময় উন্নত চিকিৎসার জন্য তাঁকে বিদেশে নিতে তাঁর পরিবার থেকে সরকারের কাছে আবেদন করা হলেও অনুমতি পাওয়া যায়নি।  

এমন পরিপ্রেক্ষিতে লিভার সিরোসিসে আক্রান্ত বিএনপির চেয়ারপারসনের রক্তনালিতে অস্ত্রোপচার করা হয় গত বছরের ২৭ অক্টোবর।

যুক্তরাষ্ট্র থেকে তিনজন বিশেষজ্ঞ চিকিৎসক এনে খালেদা জিয়ার রক্তনালিতে অস্ত্রোপচার করা হয়েছিল। তাঁর স্বাস্থ্য কিছুটা স্থিতিশীল হলে সে দফায় পাঁচ মাসের বেশি সময় পর তাঁকে বাসায় নেওয়া হয়েছিল।

গত ৭ আগস্ট রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন সংবিধানের ৪৯ অনুচ্ছেদের ক্ষমতা বলে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার দণ্ড মওকুফ করে তাকে মুক্তির আদেশ দেন। রাষ্ট্রপতির আদেশে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ এক প্রজ্ঞাপনে জারি করে।

দুর্নীতির দুই মামলায় সাজাপ্রাপ্ত বিএনপির চেয়ারপারসন ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি কারাবন্দি হন। দুই বছরের বেশি সময় কারাবন্দি ছিলেন তিনি।

জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার সাজা ২০২০ সালের ২৫ মার্চ সরকার নির্বাহী আদেশে স্থগিত করে শর্ত সাপেক্ষে মুক্তি দিয়েছিল।  

তখন থেকে ছয় মাস পরপর তাঁর সাজা স্থগিত করে মুক্তির মেয়াদ বৃদ্ধি করেছিল শেখ হাসিনা সরকার।

news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক